আইডিয়াল স্কুলে ওড়না পরা নিষিদ্ধের অভিযোগ সত্য নয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ফটো

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে মেয়েদের ওড়না পরা নিষিদ্ধের অভিযোগের সত্যতা খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিষ্ঠানটির গর্ভনিং বডিও এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি বলেও জানান তিনি। বুধবার (২৯ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে বিরোধীদলের চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার সবার জন্য মানসম্মত শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশের উন্নয়তে গতিশীল ও স্থায়ী করতে নিরলস কাজ করে যাচ্ছে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলার জন্য উপযুক্ত, সুশিক্ষিত ও আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে আমাদের সরকার কর্মপরিকল্পনা প্রণয়ন, কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকার আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মেয়েদের ওড়না পরা নিষিদ্ধ করে দিয়ে ক্লাসে প্রবেশ করানো হচ্ছে মর্মে সংসদ সদস্যের উত্থাপিত অভিযোগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি। মেয়েদের ওড়না পরা নিষিদ্ধ করার বিষয়ে প্রতিষ্ঠানের গর্ভনিং বডিও কোনো সিদ্ধান্ত নেয়নি।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গর্ভনিং বডির সিদ্ধান্ত মোতাবেক ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্রীদের ২০২০ সালের নির্ধারিত ইউনিফর্ম (ড্রেস কোড) হচ্ছে রয়েল ব্লু কামিজ ও সাদা সালোয়ারের সঙ্গে চওড়া ক্রস বেল্ট ওড়না।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ একটি স্বাধীন, সার্বভৌম ও ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। বর্তমান আওয়ামী লীগ সরকার ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও অন্য সব ধর্মের চেতনা ও মূল্যবোধকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর। বর্তমান সরকার ধর্মীয় অনুভূতি ও মূল্যবোধে আঘাত করে এরকম যে কোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে সর্বদা সচেতন রয়েছে।


সর্বশেষ সংবাদ