মিথ্যা অনুপ্রবেশকারী অভিযোগে ছাত্রলীগ নেতা তাজকে অব্যাহতি

তাজ উদ্দিন
তাজ উদ্দিন  © টিডিসি ফটো

গতবছরের ১৭ ডিসেম্বর দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগের ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে ২১ নেতাকে অব্যাহতি এবং ১১ জনকে নিজ আবেদনের প্রেক্ষিতে অব্যাহতি দিয়েছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনটি। এর মধ্যে অনুপ্রবেশকারী হিসেবে সংগঠনটির ধর্ম সম্পাদক তাজ উদ্দিনকে অব্যাহতি দেওয়া হয়।

তবে এই অভিযোগ অস্বীকার করেছেন তাজ উদ্দিন। তিনি বলেন, ভুল তথ্যের কারণে বঙ্গবন্ধুর অন্তপ্রাণ হওয়া সত্বেও তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। কারণ দর্শানোর নোটিশ না দিয়ে বা কোন কিছু অবগত না করে এমন সিদ্ধান্ত নিয়ম বহির্ভূত ও গঠনতন্ত্র পরিপন্থী বলেও মনে করেন তিনি। তাজের এলাকার স্থানীয় এমপি ও আওয়ামী লীগের স্থানীয় নেতারাও বলেন, তাজ আওয়ামী লীগ পরিবারের সন্তান এবং তার বাবা স্থানীয় আওয়ামী লীগ নেতা।

তিনি আরও বলেন, ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনে প্রার্থী হওয়ার পরই একটি মহল ঈর্ষান্বিত হয়ে আমার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। একটি অখ্যাত ভুয়া অনলাইন পোর্টালের মাধ্যমে ষড়যন্ত্রের সূত্রপাত। পরবর্তীতে পদবঞ্চিতদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ভুল তথ্যের ভিত্তিতে আমার দীর্ঘদিনের আন্দোলন-সংগ্রামের ইতিহাস পর্যালোচনা না করেই আমাকে অব্যাহতি দেওয়া হয়েছে। আমার এলাকার সংসদ সদস্য ও আওয়ামী লীগের নেতাদের কাছে খোঁজ নিলেই আমার রাজনৈতিক পরিচয় স্পষ্ট হবে।

এ বিষয়ে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খাঁন জয় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনের রিপোর্ট অনুযায়ীই তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। তবে কেউ যদি নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারে তাহলে আমরা তার বিষয় নিয়ে হাই কমান্ডের সাথে বসব। হাই কমান্ড যে সিদ্ধান্ত দেবে আমরা সে অনুযায়ীই ব্যবস্থা নিব।

প্রসঙ্গত গতবছরের ১৩ মে সংগঠনের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। ওই দিন সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনে পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া ছাত্রলীগের বিক্ষুব্ধ নেতা-কর্মীরা সংবাদ সম্মেলন করতে গেলে সংগঠনের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারীরা তাঁদের ওপর হামলা চালান। এতে কয়েকজন নারী নেত্রীসহ ১০ থেকে ১২ জন আহত হন। এ ঘটনা নিয়ে আন্দোলনে নামেন পদবঞ্চিতেরা। পরে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের আশ্বাসে তাঁরা আন্দোলন থেকে সরে দাঁড়ান। মধুর ক্যানটিনের সেই ঘটনায় ২০ মে রাতে পাঁচজনকে সংগঠন থেকে বহিষ্কার করে ছাত্রলীগ।


সর্বশেষ সংবাদ