জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী আজ

  © সংগৃহীত

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের এই দিনে বগুড়ার গাবতলীর বাগবাড়ীতে তিনি জন্মগ্রহণ করেন।

জিয়াউর রহমানের পিতার নাম মনসুর রহমান। পেশায় ছিলেন রসায়নবিদ। বগুড়া ও কলকাতায় শৈশব-কৈশোরের বড় অংম অতিবাহিত করার পর পিতার কর্মস্থল করাচিতে চলে যান তিনি। শিক্ষাজীবন শেষে ১৯৫৫ সালে পাকিস্তান মিলিটারি একাডেমিতে অফিসার হিসেবে কমিশন লাভ করেন।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি অস্ত্র হাতে স্বাধীনতা যুদ্ধ করেছেন। যুদ্ধ শেষে আবার পেশাদার সৈনিক জীবনে ফিরে গেছেন। জিয়াউর রহমান তিন দশক আগে প্রতিষ্ঠা করেছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। পরে সহধর্মিণী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে আজ দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল হিসেবে স্বীকৃত বিএনপি।

রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়ে দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন তিনি। ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণীতে বলেন, শহীদ জিয়ার বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শন আমাদের জাতিসত্তার সঠিক স্বরূপটি ফুটে ওঠে। শহীদ জিয়ার জন্মদিনে তার প্রদর্শিত পথেই আমরা আধিপত্যবাদের থাবা থেকে মুক্ত হব।

আর এ জন্য সর্বশক্তি দিয়ে বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করতে হবে। এসময়  মানুষের হারানো মৌলিক ও মানবাধিকার পুনরুদ্ধার করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য আহবান জানান মির্জা ফখরুল।

জিয়ারউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এরমধ্যে রয়েছে, শহীদ জিয়ার মাজারে ফাতিহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ, কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বিভিন্ন সংবাদপত্রে ক্রোড়পত্র ও পোস্টার প্রকাশ এবং আলোচনা সভা।


সর্বশেষ সংবাদ