ঢাবি শিক্ষার্থীদের অনশনে ইসিতে মিটিং

  © টিডিসি ফটো

পূজার দিন ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে রুদ্ধদার বৈঠক হচ্ছে নির্বাচন কমিশনে। আজ শনিবার বিকেল ৪টা থেকে শুরু হয়েছে ওই বৈঠক। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো চলছে। বৈঠক সূত্রে জানা গেছে, বিভিন্ন মহলের অব্যাহত চাপের মুখে ভোটের দিন পেছানোর সিদ্ধান্তে পৌঁছতে পারে কমিশন। এর সম্ভাবনাই বেশি বলে খবর পাওয়া যাচ্ছে।

এদিকে সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীদের আমরণ অনশন অব্যাহত রয়েছে। এ কর্মসূচিতে অংশ নিয়ে শনিবার সকাল পর্যন্ত মোট ১১ শিক্ষার্থী অসুস্থের খবর পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলসহ বিভিন্ন মহল থেকে পূজার দিন নির্বাচন দেয়ায় সমালোচিত হচ্ছে নির্বাচন কমিশন।

এর আগে সরস্বতি পূজা ৩০ জানুয়ারি নয়, ২৯ তারিখ বলে জানিয়েছিলেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। ক্যালেন্ডার অনুযায়ী ২৯ তারিখ পূজার দিন এবং সরকারি ছুটিও রয়েছে ওইদিন— এমন মন্তব্য করে তিনি বলেন, ভোটের তারিখ পরিবর্তনের বিষয়ে শিক্ষার্থীরা না বুঝেই আন্দোলন করছে।

অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। শুক্রবার বিকালে তিনি অনশনস্থলে যান। এসময় তিনি অসাম্প্রদায়িক চেতনার দিক বিবেচনা করে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন। তিনি বলেন, ৩০ তারিখ যে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হলো এটি কোন ব্যক্তি গোষ্ঠী বা জাতি থেকে আসেনি। এটি বানানো। তাই আমি মনে করি যদি আইন-আদালতের কোন ঝামেলা না থাকে তাহলে অসাম্প্রদায়িক চেতনার দিকটি বিবেচনা করে আর কালবিলম্ব না করে নির্বাচন কমিশনের এই তারিখটি পরিবর্তন করা উচিত।


সর্বশেষ সংবাদ