‘বিজেপি সরকারে আছে বলেই সুপ্রিমকোর্ট আমাদের পক্ষে রায় দিয়েছে’: বিজেপি এমপি

বাবরি মসজিদের রায় নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপির এক এমপির বক্তব্যকে কেন্দ্র করে ভারতজুড়ে সমালোচনা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার বারুচে দলীয় কর্মীদের এক সভায় বিজেপির এমপি মনসুখ ওয়াসওয়া বলেন, ‘স্বাধীনতার আগে থেকে অযোধ্যা আন্দোলন চলছে। মনে রাখবেন, এখন বিজেপি সরকারে আছে বলেই সুপ্রিমকোর্ট থেকে আমাদের অনুকূলে রায় পাওয়া গেছে।’

তার এধরনের বক্তব্যের পর সমালোচনা শুরু হয়। সাংসদ মনসুখ এধরনের বক্তব্য দিয়ে উত্তেজনা ছড়াচ্ছেন বলে অভিযোগ করেছে বিরোধী দল কংগ্রেস। এমন বেফাঁস মন্তব্য করায় বিজেপির এই এমপিকে ক্ষমা চাওয়ার দাবিও জানিয়েছে কংগ্রেস।

তবে মনসুখ বলেছেন, ‘বিজেপি সরকার আইনশৃঙ্খলা রক্ষায় সক্ষম, এই কথাটাই বলতে চেয়েছি। বক্তৃতাটির ভিডিও শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে হইচই পড়ে যায়। কংগ্রেসের অভিযোগ, রায় নিয়ে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াচ্ছেন মনসুখ।

কয়েক দশকের আইনি লড়াইয়ের পর গত ৯ নভেম্বর উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ মামলার রায় দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট।

এতে প্রায় পাঁচশ বছর আগে নির্মিত মসজিদটির জমি মন্দির নির্মাণে হিন্দুদের দিতে নির্দেশ দেয়া হয়েছে। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর মসজিদটি ভেঙে মাটিতে মিশিয়ে দেয় দেশটির হিন্দুত্ববাদীরা। আর মসজিদ নির্মাণে মুসলমানদের শহরের অন্যত্র পাঁচ একরের একখণ্ড জমি দিতে নির্দেশ দেয়া হয়েছে ভারত সরকারকে। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এ রায় দিয়েছে। সূত্র: আনন্দবাজার।

 

 


সর্বশেষ সংবাদ