বাবরি মসজিদ রায়ের প্রতিবাদে ইশা আন্দোলনের বিক্ষোভ

  © সংগৃহীত

ভারতের অযোধ্যায় ৪৬০ বছরের পুরনো বাবরি মসজিদ মামলার ‘বিতর্কিত’ রায়ের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ করেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। শনিবার (৯ নভেম্বর) মাগরিবের নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে সংগঠনটির কয়েকশ নেতা-কর্মী বিক্ষোভে অংশনেন।

বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনে কেন্দ্রীয় সহ-সভাপতি এম. হাছিবুল ইসলাম বলেন, বাবরি মসজিদ নিয়ে ভারতসহ প্রতিবেশী রাষ্ট্রের মুসলমানরা একটি মীমাংসার রায়ের প্রত্যাশায় ছিল। কিন্তু ভারতীয় সুপ্রিমকোর্ট যে রায় ঘোষণা করেছেন, সে রিপোর্টে বাবরি মসজিদের নিচে একটি স্থাপনা ছিল বলে উল্লেখ রয়েছে। কিন্তু আদতে সেই স্থাপনা কিসের তা স্পষ্ট নয়।

তিনি বলেন, এ ধরনের একটি অসচ্ছ রিপোর্টের আলোকে একটি সুপ্রিমকোর্ট রায় দিলে সেই সুপ্রিমকোর্টের গ্রহণযোগ্যতা প্রশ্নবিদ্ধ হয় বলে আমরা মনে করি। তিনি বলেন, ভারতীয় সুপ্রিমকোর্টকে এই সিদ্ধান্ত থেকে সরে এসে বাবরি মসজিদের যায়গা বাবরি মসজিদের জন্যই বহাল রাখতে হবে।

বিক্ষোভপূর্ব সমাবেশে বক্তারা ভারতীয় সুপ্রিমকোর্টকে বিতর্কিত ও অনৈতিক এই রায় বাতিল করে ওই জায়গায় বাবরি মসজিদের জন্য বরাদ্দ দিতে ভারত সরকারের প্রতি আহ্বান জানাতে বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানান।

প্রসঙ্গত, অযোদ্ধার বিতর্কিত এই ভূমি মালিকানাকে কেন্দ্র করে ১৯৯২ সালে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গায় প্রায় ২ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ষোড়শ শতকের ঐতিহাসিক বাবরি মসজিদ গুঁড়িয়ে দিয়ে দেশটির কট্টরপন্থী হিন্দুরা অযোদ্ধায় মন্দির নির্মাণ করতে গেলে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ