সংসদ ভবনে খোকার প্রথম জানাজা সম্পন্ন

  © সংগৃহীত

বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকার সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার দেশের মাটিতে প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এ জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

জানাজায় সাবেক রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, বিএনপির জ্যেষ্ঠ নেতারা ছাড়াও খোকার শুভাকাঙক্ষীরা উপস্থিত ছিলেন। এর আগে পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন তার বড় ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন। তিনি তার বাবার রুহের মাগফেরাত কামনায় দোয়া চান সবার কাছে।

বেলা ১১টার দিকে দক্ষিণ প্লাজায় খোকার কফিনবাহী গাড়ি পৌঁছায়। পরে অস্থায়ীভাবে স্থাপিত মঞ্চে মরদেহ রাখা হয়। জানাজা শেষে খোকার কফিনে ফুলেল শ্রদ্ধা জানান তার রাজনৈতিক সহকর্মীরা। এসময় অনেককে কাঁদতে দেখা যায়।

এর আগে সাদেক হোসেন খোকার মরদেহ দেশে পৌঁছেছে। আজ বৃহস্পতিবার তার মরদেহ বহনকারী এমিরেটস এয়ারলাইনসের বিমানটি সকাল সাড়ে ৮টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সাদেক হোসেন খোকার শেষ ইচ্ছা অনুযায়ী জুরাইন কবরস্থানে তাকে দাফন করা হবে। তার শ্যালক শফিউল আলম আজম খান জানান, পরিবারের পক্ষ থেকে তার মরদেহ ঢাকায় আনা হয়েছে। শেষ ইচ্ছা অনুযায়ী জুরাইন কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে।’

দুপুরে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে নেওয়া হবে খোকার মরদেহ। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীরা মরদেহে ফুলেল শ্রদ্ধা জানাবেন। বাদ জোহর দলীয় কার্যালয়ের সামনে জানাজা হবে।

সেখান থেকে তার জন্মস্থান রাজধানীর গোপীবাগ নেয়া হবে মরদেহ। বিকেলে গোপীবাগ ও ধুপখোলা মাঠে খোকার আরও দুটি জানাজা হওয়ার কথা রয়েছে।

নিউইয়র্কের মানহাটানে মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সাদেক হোসেন খোকা। সেখানে বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বিএনপির এই নেতার বয়স হয়েছিল ৬৭ বছর।


মন্তব্য

সর্বশেষ সংবাদ