অনুমতি না পাওয়ায় সমাবেশ থেকে সরে আসল ঐক্যফ্রন্ট

  © ফাইল ছবি

সমাবেশের অনুমতি না পাওয়ায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচারসহ বেশ কয়েকটি দাবি নিয়ে পূর্বঘোষিত ঘোষণা থেকে সরে আসলেন ঐক্যফ্রন্ট নেতারা।

সোমবার (২১ অক্টোবর) সৌহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি না পাওয়ায় তাদের জোটগত সিদ্ধান্ত থেকে সরে এসেছেন নেতারা। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছেন ঐক্যফ্রন্ট নেতা ও জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব।

তিনি বলেন, এটা কোনো ভয়ের ব্যাপার না, সরকার অনুমতি না দিয়ে অন্যায় কাজ করছে এবং সংবিধানবিরোধী কাজ করছে। আমরা এর তীব্র ভাষায় প্রতিবাদ জানাচ্ছি এবং ঘৃণা প্রকাশ করছি। আমাদের প্রতিবাদ অব্যাহত থাকবে, বৈঠক করে পরবর্তী কর্মসূচি জানানো হবে।

এর আগে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করেন ঐক্যফ্রন্ট নেতারা।

ওই সময় জাতীয় ঐক্যফ্রন্টকে সমাবেশ করার অনুমতি দেয়া হয়নি- তবে অনুমতি না দেয়া হলেও সেটি করা হবে জানান জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব। তার কিছুক্ষণের মধ্যে ভোল পাল্টে ফেলেন তিনি। যেকোনো মূল্যে সমাবেশের ঘোষণা দিয়েও সরে আসেন তিনি।

ঐক্যফ্রন্টের নেতারা বলছেন, সমাবেশের অনুমতি না দিয়ে সরকার ও প্রশাসন স্বাধীন গণতান্ত্রিক ব্যবস্থাকে বাধাগ্রস্ত করছে।

এর আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ঐক্যফ্রন্ট নেতাদের দেখা করার অনুমতি দেয়া হয়েছে বলেও জানান রব। তবে আইজি প্রিজন নেতাদের জানাবেন কবে কখন দেখা করতে পারবেন তারা। বৈঠকে আট সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন রব।

এসময় আরও উপস্থিত ছিলেন ড. রেজা কিবরিয়া, ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. নুরুল আলম ব্যাপারি, শহিদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।