নোবেলজয়ী অভিজিৎ ‘অর্ধেক বাঙালি’: দিলীপ ঘোষ

এ বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন তিনজন। নোবেল জয়ীদের মধ্যে রয়েছেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী। অভিজিৎ ব্যানার্জীকে বিজেপির সোশ্যাল সাইটে 'বাংলার ছেলে' বলে অভিনন্দন জানানো হয়েছে। এদিকে, নোবেলজয়ী অভিজিৎকে 'অর্ধেক বাঙালি' বলে অভিহিত করেছেন বিজেপি'র পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এ বক্তব্য নিয়ে সোশ্যাল সাইটে প্রতিবাদের ঝড় উঠেছে।

বিজেপির কলকাতা সদর দপ্তরে সোমবার সাংবাদিক সম্মেলন করেছেন দিলীপ ঘোষ৷ সেখানে সদ্য নোবেলজয়ীদের নিয়ে বলতে গিয়ে তিনি বিস্ফোরক মন্তব্য করেন। অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জিকে অভিনন্দন জানাতে গিয়ে তিনি বলেন,শুনতে পাচ্ছি তার যে বিদেশিনী স্ত্রী আছেন, নোবেনজয়ীর তালিকায় তারও নাম আছে। এক পরিবারের দু'জন নোবেল পাওয়া-তিনি অর্ধেক বাঙালিতো বটেই। এর জন্য আমরা গর্বিত।

এদিকে, দিলীপ ঘোষের ওই মন্তব্য নিয়ে সোশ্যাল সাইটে ঝড় উঠেছে। সেখানে একজন বলেছেন,তিনি কি সত্যি এই গ্রহের প্রাণী? মনে হয় কেউ উপর থেকে ছুড়েছে, না হলে এসব কথা কে বলে। যদিও 'তিনি অর্ধেক বাঙালিতো বটেই' বলতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে, না তার স্ত্রী এসথার ডাফলোকে বলেছেন, তা নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।

তবে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় যে কলকাতার ছেলে তা বলার অপেক্ষা রাখে না৷ তাঁর পড়াশোনাও কলকাতারই স্কুল ও কলেজে। প্রথমে সাউথ পয়েন্ট ও পরে প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেছেন তিনি। ৫৮ বছর বয়সী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পিএইচডি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে। বর্তমানে তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অর্থনীতির অধ্যাপক।

অভিজিতের বাবা দীপক বন্দ্যোপাধ্যায় এবং মা নির্মলা উভয়েই অর্থনীতির অধ্যাপক। নির্মলা বন্দ্যোপাধ্যায় ছিলেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্স-এর অধ্যাপিকা। অন্যদিকে, দীপক বন্দ্যোপাধ্যায় প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন। (কোলকাতা২৪)


মন্তব্য

সর্বশেষ সংবাদ