আদালতে যুক্তি দিয়ে, রাজপথে স্লোগান নিয়ে থাকবে ছাত্রদল

  © টিডিসি ফটো

জাতীয়তাবাদী ছাত্রদলের নবনির্বাচিত কমিটির সভাপতি ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের কার্যক্রমের উপর নিষেধাজ্ঞার বিষয়ে আদালতে যুক্তি দিয়ে  এবং রাজপথে স্লোগান নিয়ে থাকবে বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদকের কার্যক্রমের উপর সোমবার ঢাকার চতুর্থ সহকারী জজ আদালতের নিষেধাজ্ঞার বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা জানিয়েছেন।

শামসুজ্জামান দুদু জানান, আদালত নব নির্বাচিত ছাত্রদলের শীর্ষ নেতাদের উপর নিষেধাজ্ঞার ব্যাপারে যে সিদ্ধান্ত দিয়েছেন তা অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে নিষেধাজ্ঞার ব্যাপারে আমাদের আইনজীবীরা আদালতে যুক্তিতর্কে লড়বেন। আইনি প্রক্রিয়ায় ছাত্রদলের শীর্ষ নেতাদের উপর নিষেধাজ্ঞার জবাব দেওয়া হবে। এছাড়া বিষয়টি নিয়ে বিএনপির সিনিয়র নেতা-কর্মীরা রাজনৈতিকভাবে দেখবেন বলেও জানান তিনি।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত ছাত্রদলের শীর্ষ নেতাদের ব্যাপারে কেন আদালত নিষেধাজ্ঞা দিয়েছে এমন প্রশ্নের জবাবে দুদু বলেন, ছাত্রদলের ব্যাপারে যে সমস্যাটি ছিল সেটা আমরা দলীয়ভাবে দেখছি। তবে সম্প্রতি আদালত রাজনৈতিক বিষয়গুলোতে বেশি জড়িয়ে যাচ্ছে। এসব বিষয়গুলো আদালত এড়িয়ে গেলেও পারে।

আদালতের পেশকার কল্যাণ কুমার সাহা বলেন, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক পদে মো. ইকবাল হোসেনকে এ মামলায় পক্ষ করার আবেদন করেন মামলার বাদী।

এর আগে ১২ সেপ্টেম্বর ছাত্রদলের কাউন্সিলের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন ঢাকার চতুর্থ সহকারী সিনিয়র জজ আদালত। এ দিন ছাত্রদলের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমানউল্লাহ আমান কাউন্সিলের অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে আদালতের কাছে আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

সভাপতি-সম্পাদকের কার্যক্রম স্থগিতাদেশের বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের কাছে এখনো কোন কাগজপত্র আসেনি। কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে আমরা নির্বাচিত। তাই আমাদের কার্যক্রম স্থগিত করার এখতিয়ার আদালতের নেই। আদালত যদি এমন কোন নির্দেশনা দিয়ে থাকে তবুও আমরা আমাদের স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাব।

গত ১৯ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে ১৮৬ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন। আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ইকবাল হোসেন শ্যামল। তিনি পেয়েছেন ১৩৯ ভোট। দীর্ঘ ২৮ বছর পর সরাসরি ভোটে নির্বাচিত হয়েছিল ছাত্রদলের নতুন নেতৃত্ব।

এর আগে ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিল হওয়ার কথা ছিল ১৪ সেপ্টেম্বর। এর মাত্র দুদিন আগে সাবেক কমিটির এক নেতার করা মামলায় কাউন্সিলের ওপর আদালতের স্থগিতাদেশ আসে।

পরে দলের সিদ্ধান্তে ছাত্রদলের কাউন্সিলর ও প্রার্থীদের বিএনপির নয়াপল্টন কার্যালয়ের সামনে জড়ো হন। সেখান থেকে তারা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কাউন্সিলর, প্রার্থী ও দায়িত্বপ্রাপ্ত নেতারা স্কাইপের মাধ্যমে বৈঠক করেন। বৈঠক থেকে মির্জা আব্বাসের বাসায় কাউন্সিলের সিদ্ধান্ত হয়।


সর্বশেষ সংবাদ