প্রশাসক ও রাষ্ট্রচিন্তক হিসেবে এরশাদ ছিলেন অসাধারণ: আসিফ নজরুল

  © ফাইল ফটো

জাতীয় পার্টির চেয়ারম্যান (জাপা) এবং সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। এসময় তিনি প্রশাসক ও রাষ্ট্রচিন্তক হিসেবে এরশাদের প্রশংসা করেছেন।

আজ ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে আসিফ নজরুল বলেছেন, ‘প্রশাসক ও রাষ্ট্রচিন্তক হিসেবে তিনি অসাধারণ ছিলেন। বহু কল্যানকর ও সুদুরপ্রসারী উন্নয়ন করেছেন (যেমন: প্রশাসন বিকেন্দ্রীকরন, যোগাযাগ ব্যবস্থা উন্নয়ন, ওষুধনীতি)। বাংলাদেশের বেশীর ভাগ শাসকদের চেয়ে তার আমলে খুন, দুর্নীতি ও জনভোগান্তি কম হয়েছে। বিচার বিভাগ, সংবাদমাধ্যম ও নাগরিক সমাজ তার আমলে বেশী স্বাধীনতা ভোগ করেছে।

ক্ষমতারোহনের পাপ না থাকলে একজন সেরা শাসক ও জনদরদী হিসেবে তিনি মূল্যায়িত হতেন। ক্ষমতারোহনের পাপ অবশ্য আগে পরে হয়েছে। কিন্তু গালিটা শুনতে হয় মূলত তাকে।

এরশাদের বিরুদ্ধে মিছিলে থেকেছি, তার বিরুদ্ধে লিখেছি, তার আমলে ছাত্র হত্যাকাণ্ডে প্রচন্ড ক্ষুব্ধ হয়েছি। তিনি জিয়া হত্যাকাণ্ডে জড়িত ছিলেন- এটাও কখনো ক্ষমা করার মতো না।

তবু তার মৃত্যুতে শোক। কারণ মৃত্যুতে শেষ হওয়া উচিত বহু ক্ষোভ আর রাগ। মৃত্যুতে অন্তত শুরু হওয়া উচিত ভালো কাজের নির্মোহ প্রশংসা।’

আসিফ নজরুল একজন বাংলাদেশী লেখক, ঔপন্যাসিক, রাজনীতি-বিশ্লেষক, সংবিধান বিশেষজ্ঞ, কলামিস্ট, ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক। টিভি টক শো ও তার কলামে সাহসী রাজনীতি বিশ্লেষণের জন্য তিনি বিশেষভাবে খ্যাত। তিনি দশের অধিক গ্রন্থের রচয়িতা। রাজনীতি নিয়ে বিভিন্ন সময়ে কথা বলে আলোচিত-সমালোচিত হয়েছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদানের পূর্বে ১৯৯১ সালে আসিফ নজরুল একটি বহুল প্রচারিত সাপ্তাহিক পত্রিকা বিচিত্রায় কাজ করতেন। বাংলাদেশ সরকারের একজন সরকারি কর্মকর্তা (ম্যাজিস্ট্রেট) হিসেবে কাজ করেছেন তিনি। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন মিডিয়ায় তাকে প্রায়ই দেখা যায়।


সর্বশেষ সংবাদ