তরুণ নেতৃত্ব বিকাশে ফেলোশিপ নিলেন ৩০ যুবক

  © টিডিসি ফটো

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) তরুণ রাজনৈতিক বিকাশে ফেলোশিপ কর্মসূচির আওতায় বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও জাতীয় পার্টির ৩০ জন তরুণ রাজনৈতিক নেতা গ্রাজুয়েশন অর্জন করেছেন। বৃহস্পতিবার রাজধানীর হোটেল এসকটে তরুণ রাজনৈতিক ফেলোবৃন্দের সার্টিফিকেট বিতরণে গ্রাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

তিন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রী ও সংসদ সদস্য ড. হাছান মাহমুদ; বাংলাদেশ জাতীয়তাবাদী দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান; এবং জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা জনাব আশরাফ-উদ-দৌলাহ এই গ্রাজুয়েশন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বাংলাদেশে সহনশীল ও অংশগ্রহণমূলক রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করতে নেতৃবৃন্দ রাজনৈতিক দলে তরুণ নেতৃত্বের ক্ষমতায়নে তাঁদের সমর্থনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

এ বছরের এপ্রিলে ফেলোশিপ কর্মসূচির ১২তম ব্যাচের কার্যক্রম শুরু হয়েছিল। এই কর্মসূচির আওতায় রাজনৈতিক ফেলোরা ঢাকায় গত ৪ মাস যাবৎ আবাসিক প্রশিক্ষণ পর্বে রাজনৈতিক নেতৃত্ব বিকাশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় যেমন: দলের অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চা, ক্যাম্পেইন ম্যানেজমেন্ট, গণমাধ্যমের সাথে সুসম্পর্ক বজায় রাখা, রাজনৈতিক যোগাযোগ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ অর্জন করেন।

এছাড়া দেশের তিনটি রাজনৈতিক দলের এই তরুণ নেতৃবৃন্দ একসাথে তাদের নিজ নিজ জেলাতে জলাবদ্ধতা দূরীকরণ, মশা নিধন কার্যক্রম, রাস্তা সংস্কার, এবং প্রাকৃতিক পানির আধার সংরক্ষণ ইস্যুতে কাজ করেছেন।

এই গ্রাজুয়েশন অনুষ্ঠানে তরুণ নেতারা দলের জেষ্ঠ্য নেতৃবৃন্দের কাছে বহুদলীয় পর্যায়ে তাঁদের এডভোকেসি উদ্যোগের সফলতার গল্প তুলে ধরেন।

২০১২ সাল থেকে জাতীয় ও তৃণমূল পর্যায়ের ২৫০ এরও বেশি তরুণ নেতৃবৃন্দ রাজনৈতিক নেতৃত্ব বিকাশে ফেলোশিপ কর্মসূচির আওতায় গ্রাজুয়েশন অর্জন করেছেন। তরুণ ফেলোরা তাঁদের জেলায় স্থানীয় পর্যায়ে ১৫,০০০ এরও বেশি তরুণ কর্মীকে বিভিন্ন এডভোকেসি কার্যক্রম ও অন্যান্য কর্মসূচিতে সম্পৃক্ত করেছেন। গ্রাজুয়েশন অনুষ্ঠানটি ইউএসএআইডি ও ইউকেএইডের যৌথ অর্থায়নে ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে ‘Strengthening Political Landscape in Bangladesh’ প্রকল্পের অধীনে আয়োজিত হয়।


সর্বশেষ সংবাদ