তফসিল সফল করতে বিএনপি কার্যালয়ে অবস্থান ছাত্রদলের (ভিডিও)

  © টিডিসি ফটো

আগামী ১৫ জুলাই অনুষ্ঠেয় ছাত্রদলের কাউন্সিল নির্বাচন উপলক্ষে ঘোষিত তফসিলের পক্ষে রাজধানীর নয়া পল্টনে বিএপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন ছাত্রদলের নেতাকর্মীরা। আজ মঙ্গলবার সকাল থেকেই তারা সেখানে অবস্থান নিয়ে নানা ধরণের স্লোগান দেন। এছাড়া অনেক পদপ্রার্থী কার্যালয়ের ভেতরেও নেতাকর্মীদের নিয়ে অবস্থান করছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে জানিয়েছেন নির্বাচন পরিচালনা কমিটি। ইতোমধ্যে জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কাউন্সিল উপলক্ষে খসড়া ভোটার তালিকাও প্রকাশ করা হয়েছে। এ তফসিলের পক্ষে সেখানে স্লোগান দেন নেতাকর্মীরা।

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটিতে সভাপতি পদপ্রার্থী এবং সাবেক বৃত্তি ও ছাত্রকল্যাণ বিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, ‘আমরা তারেক রহমানের আদেশ বাস্তবায়নের পক্ষে। যোগ্য নেতাদের হাতেই ছাত্রদলের নেতৃত্ব আসুক সেটা আমরা চাই। এজন্য আমরা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছি।’ এসময় কমিটি গঠনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি দুঃখজনক বলেও মন্তব্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক রিজভী আহমেদ বলেন, ‘বিএনপির ভ্যানগার্ড ছাত্রদল। এখন তফসিল ঘোষণা করেছে। আমরা এজন্য এখানে অবস্থান করছি। তবে এনিয়ে সঙ্কট তৈরি তা নয়, এটা মান অভিমানের ব্যাপার। এটি সমাধান করে একটি সফল কাউন্সিল হবে বলে আমরা আশা করছি।’

এর আগে সোমবার ‍দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশ এলাকায় পাঁচটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া বয়সসীমা নির্ধারণ না করে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে বিক্ষুব্ধ ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে তফসিলের পক্ষে থাকা নেতাকর্মীরা পৃথক কর্মসূচি পালন করেন। এসময় সেখানে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে।

দুপুর সোয়া ১টার পরে একের পর এক ককটেল বিস্ফোরিত হয়। এ ছাড়া আরও একটি ককটেল অবিস্ফোরিত অবস্থায় দেখা গেছে। তবে কে বা কারা এই ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এর আগে ছাত্রদলের বিলুপ্ত কমিটির সাবেক নেতাদের নেতৃত্বে বিক্ষুব্ধরা সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নেন। ছাত্রদলের বিক্ষুব্ধ নেতা-কর্মীরা দুপুর পৌনে ১২টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের বিদ্যুৎ–সংযোগ বন্ধ করে দেন।

বয়সসীমা নির্ধারণ না করে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে চলমান কর্মসূচির অংশ হিসেবে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা। আগামী ১৫ জুলাই ছাত্রদলের কাউন্সিল অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

 


সর্বশেষ সংবাদ