ইরান ড্রোন ভূপাতিত করে ‘অনেক বড় ভুল’ করেছে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘হরমুজ প্রণালির কাছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ড্রোন ইরান ভূপাতিত করে ‘অনেক বড় ভুল’ করেছে।’ বৃহস্পতিবার মার্কিন ড্রোন ভূপাতিত করার প্রতিক্রিয়ায় ট্রাম্প এ কথা বলেন। হোয়াইট হাউসে দেয়া এক বক্তব্যে ট্রাম্প ড্রোন ভূপাতিত করার ঘটনাকে ‘মলমের ওপর মাছি বসার’ মতো ব্যাপার বলে মন্তব্য করেন।

ট্রাম্পের ভাষ্য, ‘মানববিহীন ড্রোনটিকে যখন ভূপাতিত করা হয়, তখন সেটি আন্তর্জাতিক জলসীমায় ছিল, ইরানের আকাশসীমায় নয়।’

ট্রাম্প এও মনে করেন যে, ইরান হয়তো ভুল করে ড্রোন ভূপাতিত করেছে। ‘আমার মনে হয়, ইরান হয়তো ভুলবশত কাজটি করেছে। এমন হতে পারে হয়তো কোনো জেনারেল বা অন্য কেউ ভুলে ড্রোনটি গুলি করে নামিয়েছে’-যোগ করেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, কেউ হয়তো অনিচ্ছাকৃতভাবে এমন কাজ করে থাকতে পারে। কেউ ইচ্ছা করে এমন কাজ করবে, এটা বিশ্বাস করা কঠিন। ‘বোকা ও মতিভ্রম হওয়া কোনো ব্যক্তিই কাজটি করে থাকতে পারে’- যোগ করেন ট্রাম্প।

প্রসঙ্গত, হরমুজ প্রণালির ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করে ইরান। ইরানের দাবি, মার্কিন ড্রোনটি ইরানের আকাশসীমা লংঘন করেছিল। তবে যুক্তরাষ্ট্রের দাবি, এটি আন্তর্জাতিক আকাশসীমাতেই ছিল।

ইরানের ভূখণ্ডে মার্কিন ড্রোন অনুপ্রবেশের বিষয়ে জাতিসংঘের কাছে অভিযোগ করা হবে বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

পরে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখত রাভানচি জানান, যুক্তরাষ্ট্রের এমন গুপ্তচরবৃত্তির বিষয়ে জাতিসংঘের মহাসচিব ও নিরাপত্তা পরিষদ বরাবর চিঠি পাঠানো হয়েছে।

এদিকে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে চলমান উত্তেজনা প্রসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এ দুই দেশের মধ্যে যুদ্ধ বাধলে তা যে কতটা ভয়াবহতা পরিণাম বয়ে আনবে, সেটি ধারণারও বাইরে।

দুই দেশের উত্তেজনা প্রশমনে সংশ্লিষ্ট সবাইকে সর্বোচ্চ সংযত আচরণ করার অনুরোধ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।


সর্বশেষ সংবাদ