বিএম কলেজে ছাত্র সংসদ নির্বাচনের দাবি ইশা ছাত্র আন্দোলনের

মানববন্ধন
মানববন্ধন

অবিলম্বে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক পরিবেশে বরিশালের সরকারি ব্রজমোহন কলেজের ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানিয়েছে ইশা ছাত্র আন্দোলন। মঙ্গলবার সকাল ১০টায় ক্যাম্পাসের জিরো পয়েন্টে মানববন্ধন থেকে এই দাবি জানিয়েছে সংগঠনটি কলেজ শাখার নেতা-কর্মীরা।

শাখা সভাপতি মুহাম্মাদ রেজাউল করিমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুর রহীম এর সঞ্চালনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাখা সভাপতি মুহাম্মাদ রেজাউল করিম।

প্রধান অতিথি বলেন, ক্যাম্পাসে শিক্ষার্থীদের অধিকার আদায় ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ছাত্র সংসদ নির্বাচন খুবই অপরিহার্য। কিন্তু দীর্ঘদিন যাবত বিএম কলেজে ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না। যার ফলে ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীরা তাদের অধিকারের কথা বলার মত কোনো প্লাটফর্ম পাচ্ছে না। এর মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের হীনমন্যতায় ভুগতে হয়। ফলে বিঘ্নিত হচ্ছে শিক্ষার হাল।

ক্যাম্পাসে স্থিতিশীল পরিবেশ বজায় রাখতে আহ্বান জানিয়ে তিনি বলেন, তাছাড়া দীর্ঘদিন যাবত ছাত্র সংসদ না থাকায় ক্যাম্পাসে পেশী শক্তির উদ্ভব হয়েছে। অবৈধ হল দখল, টেন্ডারবাজী, ছাত্রদের মতামতে বাঁধাসহ বিভিন্ন অনিয়মে সয়লাব হয়ে পড়েছে ক্যাম্পাস। তাই এইসব অনিয়ম দূর করতে অবিলম্বে বিএম কলেজ ছাত্র সংসদ নির্বাচন অপরিহার্য।

এসময় তিনি আরও বলেন, ‘সত্য,প্রেম, পবিত্রতার ধারক ও বাহক দক্ষিণ বাংলা অক্সফোর্ড খ্যাত এই কলেজ। প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন আন্দোলনে যার অবদান অনস্বীকার্য।১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন,১৯৬৯ এর গণঅভ্যুত্থান এবং ১৯৭১ এর স্বাধীনতা আন্দোলনে বিএম কলেজের শিক্ষক, শিক্ষার্থীদের অবদান রয়েছে। কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিগত দুই দশক ধরে বিএম কলেজ ক্যাম্পাস থেকে কোনো আন্দোলনে কার্যকরী ভুমিকা নেয়া হচ্ছে না এবং তৈরি হচ্ছে না নতুন কোনো নেতৃত্ব।’

ছাত্রদের মাঝ থেকে নতুন নেতৃত্ব গড়ে ওঠার পথ খুলে দিতে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘নতুন নেতৃত্ব তৈরি না হওয়ার কারণে দেশের ভবিষ্যৎ রাষ্ট্রকাঠামো এবং রাষ্ট্রপরিচালনা দিন দিন হুমকির মুখে পতিত হচ্ছে। তাই তিনি এইসব অনিয়ম ও নতুন নেতৃত্ব তৈরির লক্ষ্যে অবিলম্বে বিএম কলেজ ছাত্র সংসদ তথা বাকসু নির্বাচনের দাবি করেন।’

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাখা সহ-সভাপতি আব্দুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুর রহিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মাদ মহিউদ্দিন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক মুহাম্মাদ নোমান আহমাদ,অর্থ সম্পাদক মুহাম্মাদ তাজুল ইসলাম, দপ্তর সম্পাদক মুহাম্মাদ নোমান হোসাইন ও বরিশাল জেলা শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মাদ রেজাউল করিম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইশা ছাত্র আন্দোলন ব্যবস্থাপনা বিভাগের সদস্য মুহা. ইব্রাহিম আকন,ইংরেজি বিভাগের সভাপতি কাজী শোয়াইব, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সসহ-সভাপতি মুহাম্মাদ শাহাদাৎ হোসেনসহ বিভিন্ন ডিপার্ট্মেন্টের দায়িত্বশীলবৃন্দ।


সর্বশেষ সংবাদ