ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব শুরু

ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবের উদ্বোধন  © টিডিসি ফটো

ফটোগ্রাফি বর্তমানে তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় শিল্প মাধ্যম। ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) প্রতিষ্ঠাকাল থেকেই আলোকচিত্র নিয়ে নতুন কিছু করার প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশে এই শিল্পের চর্চা বৃদ্ধির লক্ষ্যে ডিইউপিএস এর আগে প্রতিবছর নিয়মিতভাবে জাতীয় ও বার্ষিক আলোকচিত্র উৎসবের আয়োজন করে আসছে।

এ বছর প্রথমবারের মতো ডিইউপিএস ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ২০১৯ আয়োজন করছে। যৌথভাবে এই আয়োজনটি সম্পন্ন করেছে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সহযোগিতায় বাংলাদেশ ট্যুরিজিম বোর্ড এবং ইউএস-বাংলা এয়ারলাইনস।

এই আলোকচিত্র উৎসবে থাকছে বিভিন্ন দেশের আলোকচিত্রীদের জন্য আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী; ডিইউপিএস এর বার্ষিক প্রদর্শনী সাথে আরও থাকছে শোভাযাত্রা, সেমিনার, কর্মশালা, সাময়িকী, পুনর্মিলনী, ইত্যাদি। র‍্যালীতে অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠানটি উদ্ভোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র –শিক্ষক কেন্দ্রের শিক্ষার্থী উপদেষ্টা ড. সৌমিত্র শেখর।  বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে  প্রদর্শনী উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

আজ রবিবার হতে শুরু হওয়া আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবটি চলবে ৩০ জানুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), চারুকলা অনুষদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৫ ও ৬ নং গ্যালারিতে উৎসবটি চলছে। উৎসবটি থাকছে সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ।

আলোকচিত্র উৎসবে একক ক্যাটাগরি ও পোর্টফলিও ক্যাটাগরিতে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের আলোকচিত্রীদের ১৪৫টি একক আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে । এছাড়াও স্থান পেয়েছে ১৬ টি ফটো স্টোরি। পাশাপাশি  ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির (ডিইউপিএস) ১২তম বার্ষিক আলোকচিত্র প্রদর্শনীর জন্য নির্বাচিত আলোকচিত্রগুলোও  প্রদর্শিত হবে । সিঙ্গেল ক্যাটাগরিতে দেশ ও বিদেশের আলোকচিত্রীদের ৬৫৩৭টি আলোকচিত্রের মধ্যে ১১১টি আলোকচিত্র, পোর্টফলিও ক্যাটাগরিতে দেশ ও বিদেশের আলোকচিত্রীদের ৯৭টি ফটো স্টোরির মধ্যে ১৬টি  ফটোস্টোরি এবং ডিইউপিএস  এর সদস্যদের ৩৪টি আলোকচিত্র নির্বাচিত হয়েছে।

বিচারক হিসেবে উপস্থিত ছিলেন পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া সেন্টারের অধ্যক্ষ আলোকচিত্রী আবীর আব্দুলাহ, কাউন্টার ফটোর অধ্যক্ষ সাইফুল হক অমি এবং আলোকচিত্রী তাসলিমা আখতার। এবং প্রতিযোগিতামুলক এই আলোকচিত্র উৎসবে ৮ জন আলোকচিত্রীকে পুরস্কৃত করা হবে। ৩০ তারিখ উৎসবের সমাপনী উৎসবে বিজয়ীদের পুরস্কৃত করা হবে এবং বাংলাদেশের আলোকচিত্র আন্দোলনের পথিকৃৎ মনজুর আলম বেগকে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির পক্ষ থেকে আজীবন সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হবে।

আলোকচিত্র উৎসবটি প্রতিদিন সকাল ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। দ্বিতীয় দিন থেকে আলোকচিত্রীদের জন্য আয়োজন করা হবে মিট দ্যা জাজ সেশান, আর্টিস্ট টক, বক্স ক্যামেরা ফটোগ্রাফি, পোর্টফোলিও রিভিউ এবং আলোকচিত্রের উপর ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ