নটর ডেম কলেজের প্রতিষ্ঠাতা ফাদার টিম আর নেই

নটর ডেম কলেজের প্রতিষ্ঠাতা ফাদার টিম আর নেই
  © ফাইল ফটো

বাংলাদেশে শিক্ষা বিস্তারে ও আর্ত মানবতার কাজ করে যাওয়া, নটর ডেম কলেজের প্রতিষ্ঠাতা ও সাবেক অধ্যক্ষ ফাদার রিচার্ড উইলিয়াম টিম মারা গেছেন। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ বেন্ডের হলি ক্রস হাউজে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফাদার টিম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর।

শনিবার(১২ সেপ্টেম্বর) মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং স্কুলের (এমএডব্লিউটিএস) পরিচালক অখিলা ডি রেজারিও গণমাধ্যমকে এ খবর দিয়েছেন।

এসময় তিনি বলেন, শনিবার সকালে তিনি ফাদার টিমের মৃত্যু খবরটি পান। বার্ধক্যজনিত নানান জটিলতায় ভুগছিলেন ফাদার টিম।

ফাদার টিমের জন্ম যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় ১৯২৩ সালের ২ মার্চ। তিনি বাংলাদেশে আসেন ১৯৫২ সালে। সাড়ে ছয় দশকের বেশি সময় বাংলাদেশে থেকে এদেশের শিক্ষার উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ ও মানুষের জীবনমানের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন ফাদার টিম।

তিনি কলেজটির ষষ্ঠ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার হাতে ধরেই কলেজটিতে বিজ্ঞান বিভাগ চালু হয় এবং ১৯৫৫ সালে তিনি নটর ডেম কলেজ সায়েন্স ক্লাব প্রতিষ্ঠা করেন। এছাড়া নটর ডেম কলেজ ডিবেটিং ক্লাব ও নটর ডেম কলেজ অ্যাডভেঞ্চার ক্লাবেরও প্রতিষ্ঠাতা তিনি।

তিনি একজন শিক্ষাবিদ, প্রাণিবিদ এবং সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডের সক্রিয় কর্মী ছিলেন। একাত্তর সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত তৈরিতে কাজ করেছেন তিনি।
মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিধ্বস্ত গ্রামগুলোর জন্য উন্নয়ন প্রকল্পগুলোর দায়িত্ব নেওয়ার পরে পরিকল্পনা কর্মকর্তা হিসেবে কারিতাসে যোগ দেন তিনি।

দেশের মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান রাখেন। তিনি তার লেখনীর মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে মতামত দেন এবং গণহত্যার বিরোধিতা করেন। তিনি নাগরিকদের দুর্দশা এবং মানবাধিকারের লঙ্ঘনের বিষয় জোরালোভাবে প্রচার করেন। শুধু তাই নয়; যুদ্ধকালীন সময়ে ত্রাণ কার্যক্রমও পরিচালনা করেন।

দেশ স্বাধীন হওয়ার আগেও তৎকালীন পূর্ব পাকিস্তানের উপকূলীয় অঞ্চলে সাইক্লোনের আঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছিলেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পরও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পাশে এসে দাঁড়ান ফাদার টিম।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ