জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য জাহাঙ্গীর আর নেই

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর আর নেই। ৮৩ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে আজ দুপুর একটায় তিনি মারা যান। 

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ১৯৩৬ সালের ৯ জানুয়ারি চাঁদপুর জেলার কচুয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আশেক আলী খান এবং মায়ের নাম সুলতানা বেগম। তিনি ১৯৫০ সালে ঢাকা সরকারি মুসলিম হাইস্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৫২ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ১৯৫৫ সালে  স্নাতক এবং ১৯৫৬ সালে স্নাতকোত্তর সম্মান অর্জন করেন। ১৯৭৪ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে বাংলা অ্যাকাডেমি পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে একুশে পদকে ভূষিত হন। বিশিষ্ট এই শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতিবিষয়ক সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। তিনি তাঁর শোক সন্তাপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জ্ঞাপন করেছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ