ফোর্বসের তালিকা

বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২০১৯ সালে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফোর্বস সাময়িকী। এ তালিকায় ২৯তম অবস্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ এশিয়ার আর কোনো নারী শেখ হাসিনার আগে স্থান পাননি। তার পরে আরেক দক্ষিণ এশীয় নারী ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আছেন ৩৪তম অবস্থানে। আর টানা নবমবারের মতো তালিকার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। গতকাল তালিকাটি প্রকাশ করা হয়।

তালিকা প্রসঙ্গে ফোর্বস-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ময়রা ফোর্বস বলেন, বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নারীদের তালিকায় যাঁরা স্থান পেয়েছেন, তাঁরা একেকজন উদ্ভাবক ও অন্যদের জন্য অনুপ্রেরণাদায়ী। তাঁরা বিশ্বমঞ্চে নেতৃত্ব দিয়ে চলেছেন।

ফোর্বস-এর প্রতিবেদনে শেখ হাসিনা সম্পর্কে বলা হয়েছে, এ নিয়ে তিনি চতুর্থবার ও একনাগাড়ে তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী ব্যক্তি। তিনি বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং মানুষের শিক্ষা-স্বাস্থ্যসেবা প্রাপ্তির ওপর গুরুত্ব দিচ্ছেন।

২০০৪ সাল থেকে প্রতিবছর ক্ষমতাধর নারীদের নিয়ে তালিকা প্রকাশ করছে ফোর্বস। এ নিয়ে ১৬টি তালিকার মধ্যে ১৩ টিতে শীর্ষে স্থান পেলেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। এবার দ্বিতীয় স্থানে আছেন ফ্রান্সের ক্রিস্টিন লগার্ড।তৃতীয় প্রভাবশালী নারী হয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্রেটিক সদস্য ন্যান্সি পেলোসি।চতুর্থ স্থানে থাকা জার্মান নাগরিক উরসুলা ভন ডান লেয়েন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট। পঞ্চম ক্ষমতাধর নারী মেরি বারা যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরসের এই প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। 

তালিকায় থাকা অন্য উল্লেখযোগ্য নারীদের কয়েকজন হলেন প্রযুক্তিপ্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস (ষষ্ঠ), যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে (২০ তম), ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (৩৪), ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (৪০ তম), যুক্ররাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও মেয়ে ইভাঙ্কা ট্রাম্প (৪২ তম), মার্কিন সংগীতশিল্পী টেইলর সুইফট (৭১ তম), মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস (৮১ তম) ও সৌদি নাগরিক ও ব্যাংকার রানিয়া নাশার (৯৭)।


সর্বশেষ সংবাদ