মাত্র ৯ বছর বয়সেই স্নাতক ডিগ্রি!

লুরেন্ট সিমন্স
লুরেন্ট সিমন্স  © ফাইল ফটো

আর একমাস পরই এইন্ডহোভেন ইউনির্ভাসিটি অব টেকনোলজি থেকে তড়িৎ প্রকৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করতে যাচ্ছেন আমস্টারডামের নয় বছরের বিস্ময়বালক লুরেন্ট সিমন্স।

সবকিছু ঠিকঠাক থাকলে তিনিই বিশ্বের সবচেয়ে কম বয়সে স্নাতক ডিগ্রিধারী হওয়ার গৌরব অর্জন করতে যাচ্ছেন।

পড়ুন: বইয়ের সঙ্গে পেঁয়াজ ফ্রি দিচ্ছে ঢাবি শিক্ষার্থী

বর্তমানে এই রেকর্ডটির যুক্তরাষ্ট্রের মাইকেল কেভিন কার্নির অধিকারে রয়েছে। মাত্র ১০ বছর বয়সে ইউনির্ভাসিটি অব আলাবামা থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি।

লুরেন্টের মা-বাবা তার শৈশব এবং তার অসাধারণ মেধার মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করছেন। যাতে সে স্বাভাবিক শৈশব পায়।

ডেইলি মেইলের সংবাদ সূত্রে জানা যায়, লুরেন্ট সিমন্সের আইকিউ ১৪৫ এর বেশি। শিশু বয়সে প্রথমে তার দাদা-দাদী এবং পরে স্কুলের শিক্ষকরা তার অসাধারণ প্রতিভার বিষয়টি উপলব্ধি পারেন।

পড়ুন: তেলচিত্রে শাখারি বাজার, বর্ষসেরা ঢাবি ছাত্র হেলালের ছবি

লুরেন্টের মা লিডিয়া বলেন, “লুরেন্টের ভেতর বিষয় ক্ষমতা থাকার বিষয়টি তারা বেশ আগেই বুঝতে পারেন। সে যেকোনো তথ্য মনে রাখতে পারতো, এতে তার কোনো সমস্যাই হতো না।” লুরেন্ট তার পরবর্তী শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান তিনি।

তার বাবা ৩৭ বছরের দন্ত চিকিৎস আলেক্সান্ডার সিমন্সেরও ইচ্ছা পুত্র অনেক বড় ডিগ্রিধারী হোক। তিনি বলেন, “অক্সফোর্ড বা কেমব্রিজ অনেক নামকরা প্রতিষ্ঠান এবং আমাদের জন্য সেগুলো অধিক সুবিধাজনকও হবে।”

পড়ুন: জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থী বেড়েছে ৩৪ শতাংশ

লুরেন্ট সিএনএনকে দেয়া এক বক্তব্যে জানান, তার প্রিয় বিষয় তড়িৎ প্রকৌশল। কিন্তু ভবিষ্যতে তিনি ‘ওষুধ শাস্ত্র নিয়েও কিছুটা লেখাপড়া করতে চান’।

লেখাপড়ার বাইরে ছোট্ট লুরেন্ট অনলাইনে গেইম খেলতে এবং বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পছন্দ করেন। মাঝে মাঝে সে নেটফ্লিক্সও দেখে।

বর্তমানে ইন্সটাগ্রাম একাউন্টে লুরেন্টের অনুসারীর সংখ্যা ১১ হাজারেরও বেশি।

আরো পড়ুন:

১৫০ টাকার বই ১৮ হাজার টাকায় কিনেছে সরকারি কলেজ

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের রঙের রাজনীতি কাদের স্বার্থে?


সর্বশেষ সংবাদ