ঢাবিতে বঙ্গবন্ধু ল’কমপ্লেক্সের দ্রুত বাস্তবায়ন চান আইনের শিক্ষার্থীরা

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের জন্য স্বতন্ত্র ভবন ‘বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স’ দ্রুত নির্মাণের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। কয়েক বছর ধরেই তারা এটি বাস্তবায়নে নানাভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতোমধ্যে এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্তও নিয়েছে বলে তারা জানিয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবং সরকারের ভিশন-২০২১পূরণের লক্ষ্যে তারা এ দাবি জানিয়ে আসছেন। এছাড়া আইন অনুষদের ১০০ বছর পূর্তিতেও এটি এখন তাদের প্রাণের দাবি হয়ে উঠেছে। এটি বাস্তবায়নের জন্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন বলেও তারা জানান।

আইন বিভাগের শিক্ষার্থীরা জানিয়েছেন, আইন নিয়ে গবেষণা এবং সার্বিক শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের স্বতন্ত্র কোন ভবন নেই। ফলে বিভাগের শিক্ষা কার্যক্রম ও গবেষণা বিঘ্নিত হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে কয়েক বছর আগে থেকেই বিভাগটির শিক্ষার্থীরা একটি স্বতন্ত্র ভবন নির্মাণের দাবি জানিয়ে আসছেন।

এ আলোকে ২০১৭ সালের নভেম্বরে বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর একটি চিঠি লিখেছিলেন আইন বিভাগের শিক্ষার্থীরা। তাতে বিভাগের পাঁচশ’ শিক্ষার্থী স্বাক্ষর করেন। সে আলোকে পরবর্তীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বঙ্গবন্ধু ল’কমপ্লেক্স নির্মাণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে ব্রিটিশ কাউন্সিল, নীলক্ষেত পুলিশ ফাঁড়িসহ চারটি স্থান সম্ভাব্য নির্মাণের স্থান হিসেবে নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীরা জানিয়েছেন, ভবনটি শিগগিরই নির্মাণ হবে বলে তারা আশা করছেন। এছাড়া সেখানে একটি উন্নত মানের ক্যান্টিনও নির্মাণের দাবি তারা জানিয়েছেন। সে ব্যাপারেও ইতোমধ্যে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু ল’কমপ্লেক্স বাস্তবায়নের দাবিকারীদের অন্যতম সমন্বয়ক আইন অনুষদ ছাত্রলীগের সভাপতি মো: শরিফুল হাসান শুভ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমরা বঙ্গবন্ধু ল’কমপ্লেক্সসহ বঙ্গবন্ধু চেয়ার, একটি ম্যূরাল ও উন্নতমানের ক্যান্টিন নির্মাণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছি। এরমধ্যে বঙ্গবন্ধু ল’কমপ্লেক্স ও ক্যান্টিনের ব্যাপারে ব্যাপক অগ্রগতি হয়েছে।’

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতোমধ্যে এ ব্যাপারে পদক্ষেপ নিয়েছে। এছাড়া ভবন নির্মাণের জায়গা নির্ধারণের ব্যাপারটিও প্রক্রিয়াধীন।’ এটি দ্রুত নির্মাণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


সর্বশেষ সংবাদ