স্ট্রোক আইসিইউতে কবি আল মাহমুদ

হাসপাতালে চিকিৎসাধীন কবি আল মাহমুদ
হাসপাতালে চিকিৎসাধীন কবি আল মাহমুদ  © টিডিসি ফটো

বার্ধক্যজনিত নানা সমস্যায় আক্রান্ত কবি আল মাহমুদকে স্ট্রোক আইসিইউতে স্থানান্তর করা হয়েছে। গত শুক্রবার রাতে তিনি অসুস্থ্য হয়ে পড়লে ধানমণ্ডির শংকরে ইবনে সিনা হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সেখানে নিউরোলজিস্ট ডা. আবদুল হাইয়ের অধীন চিকিৎসাধীন রয়েছেন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান এ কবি। আজ দুপুরে তার শরীরের সর্বশেষ অবস্থা সাংবাদিকদের সামনে তুলে ধরেন হাসপাতালের সিনিয়র জেনারেল ম্যানেজার (অ্যাডমিন) মোঃ আনিসুজ্জামান।

লিখিত বক্তব্যে মোঃ আনিসুজ্জামান জানান, কবি আল মাহমুদ Advanced Multi Infract Dementia, Aspiration Pneumonia, Sepsis, Hypothyrodism, Chronic Kidney Disease, Hypertension সহ বার্ধক্যজনিত বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন। চিকিৎসাধীন অবস্থায় তার Fibrillation with Ventriculer Rate এর সমস্যা দেখা দিলে সিসিইউতে স্থানান্তর করা হয়। সেখান থেকে পরিস্থিতির উন্নতি হওয়ায় স্ট্রোক আইসিইউতে স্থানান্তর করা হয়েছে।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য

তিনি জানান, বর্তমানে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে অধ্যাপক ডাঃ আবদুল হাইয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি মেডিক্যাল টিম তার চিকিৎসায় নিয়োজিত রয়েছেন। দেশ ও জাতির কাছে দায়বদ্ধতা থেকে কবি আল মাহমুদের চিকিৎসার সব খরচ হাসপাতাল কর্তৃপক্ষ বহন করছে। তার সুস্থ্যতার জন্য হাসপাতালের সব প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

কবি আল মাহমুদের সহকারী আবিদ আজম দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, তার পরিবার কবির জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। আল মাহমুদের সঙ্গে তার পরিবারের সদস্যরাও হাসপাতালে রয়েছেন।

কবি আল মাহমুদ আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক। বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্‌ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন।

তিনি ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সম্মুখ সমরে অংশ নিয়েছেন। তিনি সরকার বিরোধী দৈনিক গণকণ্ঠ (১৯৭২-১৯৭৪) পত্রিকা সম্পাদনা করেছেন। লোক লোকান্তর(১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৬৬) ইত্যাদি মাহমুদের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।


সর্বশেষ সংবাদ