শিক্ষক নেতা সাজুর পিএইচডি ডিগ্রি অর্জন

অতিথিদের কাছ থেকে ‘ডক্টরেট ডিগ্রি’র সনদ নিচ্ছেন অধ্যক্ষ শাহজাহান সাজু
অতিথিদের কাছ থেকে ‘ডক্টরেট ডিগ্রি’র সনদ নিচ্ছেন অধ্যক্ষ শাহজাহান সাজু  © সংগৃহীত

জাতি ও সমাজ উন্নয়নে “শিক্ষা ক্ষেত্রে নেতৃত্ব ও ব্যবস্থাপনায়” গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য শিক্ষক নেতা অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজুকে সম্মানসূচক ‘ডক্টরেট ডিগ্রি’ অর্জন করেছেন। বর্তমানে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) এর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। 

গতকাল রবিবার (২৮ মে) থাইল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যায় একটি পাঁচ তারকা হোটেলে “এশিয়া প্যাসিফিক এডুকেশনাল ‍সামিট অ্যান্ড অ্যাওয়ার্ড-২০২৩” অনুষ্ঠানে তাকে এই ডিগ্রি প্রদান করা হয়। অনুষ্ঠানটি আয়োজন করে ফ্রান্সের “দ্যা থমাস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি”।

চারটি বিষয়ের উপর (আত্নোৎসর্গ, অভিজ্ঞতা, অর্জন এবং জাতি ও সমাজ উন্নয়ন) অবদান রাখার জন্য সম্মাননা পদক প্রদান করা হয়। এ অনুষ্ঠানে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, থাইল্যান্ড-সহ এশিয়া অঞ্চলের ৭টি দেশের বিশিষ্ট ব্যক্তিদের চারটি ক্যাটাগরিতে ‍পুরস্কার প্রদান করা হয়।

এসময় জাতি ও সমাজ উন্নয়নে “শিক্ষা ক্ষেত্রে নেতৃত্ব ও ব্যবস্থাপনায়” এর উপর  অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু’র হাতে আনুষ্ঠানিকভাবে সম্মানসূচক ‘পিএইচডি ডিগ্রি’র’ সনদ তুলে দেয়া হয়।

অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু একাধারে একজন শিক্ষক, লেখক, গবেষক ও রাজনৈতিক ব্যক্তিত্ব। তাঁর লেখা বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য ইসলাম ও বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং আশুগঞ্জ, শেকড়ের সন্ধানে, শেখ হাসিনা যখন কারাগারে, ফিরে দেখা ওয়ান ইলেভেন, বিশ্ব বিজয়ী শেখ হাসিনা, সন্ত্রাস জঙ্গিবাদ ও বঙ্গবন্ধু প্রভৃতি গবেষণামূলক গ্রন্থ পাঠক মহলে সমাদৃত হয়েছে।

অধ্যাপক সাজু বাংলাদেশের সর্ববৃহৎ পেশাজীবি সংগঠন স্বাধীনতা শিক্ষক পরিষদ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। এছাড়াও তিনি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর সচিব হিসেবে দীর্ঘ ১৩ বছর যাবৎ সুনামের সাথে কাজ করে যাচ্ছেন।

শিক্ষা বিস্তারে অধ্যক্ষ শাহজাহান আলম সাজু’র অনেক অবদান রেখেছেন। তিনি নিজ এলাকা কুমিল্লার আশুগঞ্জে বঙ্গবন্ধু কারিগরি ও বাণিজ্যিক কলেজ, জাহানারা কুদ্দুস ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিটিউট, প্রিন্সিপাল শাহজাহান ফাউন্ডেশন স্কুল ও ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদ, মাদরাসা প্রতিষ্ঠা করেন। এছাড়াও ভালুকায় টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, টাঙ্গাইলে মানিকনগর আইডিয়াল বিএম কলেজসহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। এছাড়াও তিনি তাঁর এলাকায় রাস্তাঘাট নির্মাণসহ সামাজিক উন্নয়নেও তাঁর ব্যাপক অবদান রয়েছে।

অধ্যক্ষ শাহজাহান সাজু তাঁর অর্জিত সম্মানসূচক ‘ডক্টরেট ডিগ্রি’টি বাংলাদেশের সর্বস্তরের শিক্ষকদের প্রতি উৎসর্গ করেছেন বলে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ