কথাসাহিত্যিক সমরেশ মজুমদার না ফেরার দেশে

সমরেশ মজুমদার
সমরেশ মজুমদার  © ফাইল ছবি

বাংলা ভাষার প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই। আজ সোমবার কলকাতার স্থানীয় সময় বিকেল ৫টা ৪৫ মিনিটে কলকাতায় একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। এরপর শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সমরেশের সিওপিডি সমস্যা ছিল। হাসপাতালে ‘ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা’ (স্লিপ অ্যাপমিয়া) বাড়তে থাকে। এরপর আজ বিকেলে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের বিখ্যাত গ্রন্থগুলো হলো: দৌড়, কালবেলা, কালপুরুষ, গর্ভধারিণী, উত্তরাধিকার, অর্জুন সমগ্র, সাতকাহন ইত্যাদি।

২০১৮ সালে সমরেশ মজুমদারকে পশ্চিমবঙ্গ সরকার 'বঙ্গবিভূষণ' সম্মাননা প্রদান করে। এছাড়া তিনি সাহিত্য অকাদেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। 

১৯৪২ সালে উত্তরবঙ্গের গয়েরকাটায় জন্ম সমরেশের। প্রাথমিক শিক্ষা জলপাইগুড়ি জেলা স্কুলে। ষাটের দশকের গোড়ায় তিনি কলকাতায় এসেছিলেন। ভর্তি হয়েছিলেন স্কটিশ চার্চ কলেজের বাংলা (সাম্মানিক) স্নাতক বিভাগে। এরপর স্নাতকোত্তর সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।


সর্বশেষ সংবাদ