সাবেক শিক্ষামন্ত্রী আব্দুল মজিদ খান মারা গেছেন

ড. আব্দুল মজিদ খান
ড. আব্দুল মজিদ খান  © ফাইল ছবি

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) প্রতিষ্ঠাতা সভাপতি এবং সাবেক শিক্ষামন্ত্রী ড. আব্দুল মজিদ খান মারা গেছেন। গতকাল বুধবার (২৬ এপ্রিল) রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

মরহুমের প্রথম জানাজা আজ বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকাল ৩টায় আইইউবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। আইইবির ট্রাস্টি, উপাচার্য, রেজিস্ট্রার, ডিন, কর্মকর্তা-কর্মচারী এবং বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা জানাজায় অংশ নেন। তার দ্বিতীয় জানাজা শুক্রবাদ বাদ জুম্মা বারিধারা জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারে অনুষ্ঠিত হবে।

ড. আব্দুল মজিদ খান ১৯২৯ সালে ফরিদপুরে জন্মগ্রহণ করেন। ফ্রান্স, স্পেন এবং মরক্কোর রাষ্ট্রদূত হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞানে পিএইচডি ডিগ্রিধারী প্রথম বাংলাদেশি ছিলেন তিনি। উচ্চশিক্ষায় অবদানের জন্য যুক্তরাষ্ট্রের হ্যামলিন ইউনিভার্সিটি থেকে ডক্টর অব হিউম্যান লেটারস সম্মান অর্জন করেন।

তিনি যুক্তরাষ্ট্রের হ্যামলিন ইউনিভার্সিটি ও উইসকনসিন ইউনিভার্সিটিসহ নেদারল্যান্ডস, সুইডেন ও জর্ডানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ফ্রান্সের অফিসার অব দ্য অর্ডার অব অ্যাকাডেমিক পামস সম্মানেও ভূষিত হন তিনি। বহু গ্রন্থের প্রণেতা ড. আব্দুল মজিদ খানকে উচ্চশিক্ষার উন্নয়নে অবদান রাখা এবং বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ধারণা প্রবর্তনে অনন্য ভূমিকার জন্য ২০১৩ সালে ইমেরিটাস প্রেসিডেন্ট উপাধি দিয়ে সম্মানিত করে আইইউবি।

আইইউবি ছাড়া আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও সংগঠন প্রতিষ্ঠায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এর মধ্যে রয়েছে, এডুকেশন সায়েন্স টেকনোলজি অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্ট (ইএসটিসিডিটি), চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, অ্যাকাডেমি ফর রুরাল ডেভেলপমেন্ট, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলেজ অব সোশাল ওয়ার্ক এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)।


সর্বশেষ সংবাদ