না ফেরার দেশে রোকেয়া আফজাল রহমান

রোকেয়া আফজাল রহমান
রোকেয়া আফজাল রহমান  © সংগৃহীত

প্রখ্যাত বাংলাদেশী ব্যবসায়ী মিডিয়া ওয়ার্ল্ডের চেয়ারম্যান ও মিডিয়া স্টারের পরিচালক রোকেয়া আফজাল রহমান মারা গেছেন। বুধবার (৫ এপ্রিল) সিঙ্গাপুরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

পারিবারিক সূত্র জানায়, সিঙ্গাপুরের স্থানীয় সময় দুপুর ২টায় ঘুমন্ত অবস্থায় তিনি মারা যান। বৃহস্পতিবার (৬ এপ্রিল) তার মরদেহ ঢাকায় নিয়ে আসা হবে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ব্যবসায়ী ও সাংবাদিকপাড়ার অনেকেই। দ্যা ডেইলি স্টারের সাংবাদিক আহমাদ ইশতিয়াক ফেসবুকে লিখেন, আজ ভোরে রোকেয়া আফজাল রহমান চলে গেলেন! এক অনন্য জীবন ও নিপুণ অধ্যায়ের অবসান ঘটলো। ! পূর্ব বাংলার প্রথম নারী মুসলিম ব্যাংকার ছিলেন তিনি।......... এই মানুষটি চলে যাওয়া দেশের জন্য কতোখানি অপূরণীয় ক্ষতি তা বলা বাহুল্য। বিনম্র শ্রদ্ধা জানাই তাঁর প্রতি। একই  সঙ্গে আত্মার মাগফিরাত কামনা করি!

শাহরিন শবনম লিখেন, রোকেয়া আফজাল রহমান, তিনি আর নেই বলাটা খুব ভুল হবে। তাঁর মতো মানুষ চিরকাল আমাদের মাঝে থেকে যাবেন আলোকবর্তিকা হয়ে। অনেক ভালো থাকবেন। "আমরা তো আল্লাহরই এবং নিশ্চয়ই আমরা তাঁরই দিকে প্রত্যাবর্তনকারী"।

আরও পড়ুন: ফেসবুক পোস্ট দিয়ে জাবির হলে ছাত্রের আত্মহত্যা।

রোকেয়া আফজাল রহমান ১৯৪১ সালের ২৪ সেপ্টেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। তার বাবা ব্যারিস্টার খোন্দকার আলী আফজাল ছিলেন বঙ্গীয় আইন পরিষদ বা বেঙ্গল লেজিসলেটিভ অ্যাসেমব্লির সচিব। আর মা সাদিয়া আফজাল কোনো আনুষ্ঠানিক পেশায় না থাকলেও ছিলেন গভীর শিক্ষানুরাগী।

বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ছিলেন রোকেয়া আফজাল রহমান। ১৯৭৪ সালে মহিলা উদ্যোক্তা সমিতি বা উইমেন এন্ট্রাপ্রেনার্স অ্যাসোসিয়েশন গড়ে তোলেন। ২০০৬ সালে তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ মহিলা উদ্যোক্তা ফেডারেশন বা বিএফডব্লিউই; সারাদেশে যার সদস্য সংখ্যা প্রায় ৫ লাখ।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন সাপোর্ট ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং নারী উদ্যোক্তা সমিতির সভাপতির দায়িত্বও পালন করেন তিনি।

এছাড়াও রোকেয়া আফজাল বাংলাদেশ ফেডারেশন অব উইমেন আন্ট্রাপ্রেনারস এর সভাপতি এবং মিডাস ফাইন্যান্সিং লিমিটেডের চেয়ারপারসন ছিলেন।


সর্বশেষ সংবাদ