অভিনেত্রী সাফা কবির শাহরিয়ার কবিরের মেয়ে নন

সাফা কবির, শাহরিয়ার কবির
সাফা কবির, শাহরিয়ার কবির  © সম্পাদিত

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি এবং লেখক, সাংবাদিক ও কলামিস্ট শাহরিয়ার কবিরের মেয়ের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তার নাম অর্পিতা শাহরিয়ার কবির মুমু। তবে, তার নামের সাথে অভিনেত্রী সাফা কবিরের নামের মিল থাকায় সামাজিক মাধ্যমে ছড়াতে থাকে অভিনেত্রী মারা গেছেন; যে খবরটি সঠিক নয়।

বৃহস্পতিবার (৮ জুন) রাতে রাজধানীর বনানীর একটি বাসা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। পরে রাতেই মরদেহ পরিবারের কাছে বুঝিয়ে দেয় বনানী থানা পুলিশ। শুক্রবার (৯ জুন) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান।

শাহরিয়ার কবিরের মেয়ের পুরো নাম অর্পিতা শাহরিয়ার কবির মুমু। তার মৃত্যুর পর কবির নামের সংশ্লিষ্টতার কারণেই উদ্দেশ্যপূর্ণ এবং ভুল তথ্য ছড়ানো শুরু হয়। এরপর এতে কিছু গণমাধ্যমের শিরোনামের কারণে বিষয়টি নিয়ে আরও বিভ্রান্তি ছড়াতে থাকে। যেভাবে ঘটনাটি ছড়াতে শুরু হয় তা দেখুন এখানে এবং এখানে

শাহরিয়ার কবিরের মেয়ে অর্পিতা শাহরিয়ার কবির মুমুর মৃত্যু নিয়ে রাজধানীর বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, বৃহস্পতিবার বনানীর একটি বাসা থেকে ঝুলন্ত অবস্থায় শাহরিয়ার কবিরের মেয়ের মরদেহ উদ্ধার করা হয়। রাতেই পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। পুলিশ প্রাথমিকভাবে ধারণা করছে, তিনি আত্মহত্যা করেছেন। তবে কী কারণে আত্মহত্যা করেছেন, সে বিষয়ে জানা যায়নি—যুক্ত করেন পুলিশের এ কর্মকর্তা।

এর আগেও জনপ্রিয় মডেল এবং অভিনেত্রী সাফা কবির ‘ঘাতক দালাল নির্মূল কমিটি’র সভাপতি শাহরিয়ার কবিরের মেয়ে—এ নিয়ে নানা আলোচনা-সমালোচনা হয় বিভিন্ন মাধ্যমে। মূলত ‘কবির’ নামের মিল থাকায় এমন বিভ্রান্তি ছড়ায় সবখানে।

অবশ্য এ নিয়ে তখন সরব হয়েছিলেন অভিনেত্রী নিজেই। তখন সাফা কবির এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন তার বাবা শাহরিয়ার কবির নন। তার বাবার নাম হুমায়ুন কবির সবুজ এবং তার মায়ের নাম জাসমিন কবির।

এ নিয়ে দুপুরে অভিনেত্রী নিজেই তার বেঁচে থাকার খবর জানান তার ভক্তদের। সাফা সবাইকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘হ্যালো এভ্রিওয়ান। সবাইকে ছুটির দিনের শুভেচ্ছা। একটি ভুল পোস্টে আমাকে অনেকেই ট্যাগ করছেন। নামের সাথে মিল থাকায় অনেকেই আমাকে নিয়ে দুশ্চিন্তা করছেন। না জেনে এভাবে প্যানিক ছড়ানোটা ঠিক না। এতে আমাকে বিড়ম্বনায় পড়তে হয়েছে, বিব্রত হতে হয়েছে। 

আমি আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় সুস্থ আছি, ভালো আছি। আমার জন্য সবাই দোয়া করবেন, আমার পরিবারের জন্য দোয়া করবেন। আল্লাহ সবার ভালো করুক, আমিন।’—জানান সাফা।

তবে, ঘটনার শুরু আরও আগে, প্রায় চার বছর আগে মাওলানা শহীদুল ইসলাম সিদ্দিকী নামের এক বক্তা তারও কিছুদিন আগে ওয়াজ মাহফিলে বক্তৃতা দেয়ার সময় অনলাইনে ঘুরে বেড়ানো একটা ট্রল থেকে অনুপ্রাণিত হয়ে বলেছিলেন, শাহরিয়ার কবির আর খুশি কবিরের ছেলে জন কবির এবং মেয়ে সাফা কবির।

অথচ বাস্তবে এই চারজনের কারোরই একে অপরের সাথে কোনোপ্রকার আত্মীয়তার সম্পর্কও নাই। তার কয়েকদিন আগে সাফা কবির তার ধর্ম বিশ্বাসের প্রশ্নে জানিয়েছিলেন তিনি বিশ্বাসীদের দলে নন। ফলে তাকে নিয়ে তখন আলোচনা-সমালোচনা শুরু হলে তখন তিনি তার বক্তব্যের জন্য সকলের কাছে ক্ষমা চান।

এ নিয়ে তখন জন কবির তার ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ঘোষণা দিয়েছিলেন, তার পিতা শাহরিয়ার কবির আর মা খুশি কবির নন, বরং তার পিতার আসল নাম হলো আলমগীর আর মায়ের নাম লায়লা।

এর আগে এ নিয়ে তখন সামাজিক মাধ্যমে নানা আলোচনা-সমালোচনা হলে বিষয়টি আলোচনায় আসে। তখন সাফা কবির, জন কবিররা এ নিয়ে সরব হয়েছিলেন। জানান দিয়েছিলেন তাদের আসল পরিচয়ও।


সর্বশেষ সংবাদ