বাংলাদেশের পতাকা নিয়ে মেসির গোল উদযাপন— এডিট করা ছবি ভাইরাল

ফেসবুক থেকে নেওয়া
ফেসবুক থেকে নেওয়া  © সংগৃহীত

গত শনিবার রাতে কাতারের লুসাইল স্টেডিয়ামে ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের বাঁচা–মরার লড়াইয়ে মেক্সিকোকে ২–০ গোলে হারিয়ে বিশ্বকাপ স্বপ্নটা টিকিয়ে রেখেছে আর্জেন্টিনা। এই ম্যাচের ৬৪ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় আর্জেন্টিনা। আর সেই গোলটি করেন মেসি।

ডান দিক থেকে ডি মারিয়া দারুণ পাস দেন মেসিকে। বল নিজের নিয়ন্ত্রণে নিয়েই মেসি ডি বক্সের বাইরে থেকে মাটি গড়ানো নিচু শটে বল জড়ান মেক্সিকোর জালে। এরপর চিরচেনা ভঙ্গিতে মেসির গোল উদযাপন। আর উল্লাসে ফেটে পড়ে আর্জেন্টিনা শিবির। 

এসময় মেক্সিকোর জালে বল জড়িয়ে বাংলাদেশের পতাকা হাতে নিয়ে ছুটছেন মেসি। পেছনে মেসির দিকে তাকিয়ে আছে প্রতিপক্ষ মেক্সিকোর এক খেলোয়াড়। গতকাল সোমবার থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এরকম একটি ছবি ভাইরাল হয়েছে। নিচে দেখুন ছবিটি।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে মেসির গোল উদযাপনের এই ছবিটি এডিট করা। তবে ভাইরাল হওয়া পোস্টটি একটি ভেরিফাইড পেজ থেকে দেওয়া হয়েছে। যদিও এডিট করা ‘মেসির হাতে বাংলাদেশের পতাকার’ এই ছবি বাংলাদেশি সমর্থকদের মন কেড়েছে। সামাজিক মাধ্যমেও তা অনেকেই শেয়ার করছেন। আবার অনেকে ক্যাপশনে লিখছেন, 'লিওনেল মেসি বাংলাদেশ।'

জানা যায়, Liga Profesional de Fútbol de la AFA নামক আর্জেন্টিনার ঘরোয়া ফুটবল লীগের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টফেসবুক পেজ থেকে এই  ছবিটি শেয়ার করা হয়েছে। তাতে লেখা হয়েছে, Lionel Messi Bangladesh That's it. That's the tweet. Bangladesh Football Federation.

এদিকে, ছবিটি এডিট করা জেনেও অনেকেই ফেসবুকে শেয়ার করছেন। তারা বলছেন, আর্জেন্টিনাকে সমর্থনের প্রতিদানে ছবিটি শেয়ার করে বাংলাদেশকে সম্মান জানিয়েছে তারা। আবার অনেকেই মনে করছেন, মেসির ছবিটি আসল। এজন্য তারা মেসির আর্জেন্টিনাকে কৃতজ্ঞতাও জানিয়েছে।

প্রধানমন্ত্রীর সাবেক উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন ছবিটি ফেসবুকে শেয়ার করে লিখেছেন, আর্জেন্টিনার এই বিষয়টি ভালো লেগেছে। তাদেরকে সমর্থনের প্রতিদানে তারা বাংলাদেশকে সম্মান জানিয়েছে। এই কৃতিত্ব দেশের বিশাল আর্জেন্টিনা ফুটবল ভক্তদের। ছবিটি এডিট করা, কিন্তু পোস্টটি অরজিনাল। দলের কয়েকজন খেলোয়াড়ও এই পোস্ট তাদের পেইজে শেয়ার করেছেন। এই এডিটে ক্ষতির কিছু দেখিনা। বিশ্ববাসি আমাদের লাল সবুজের পতাকা’তো দেখেছে!

সাংবাদিক সানাউল হক সানী লিয়েছেন, আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের (পেশাদার লীগ) অফিসিয়াল ফেসবুক পেইজে এই ছবিটি দেয়া হয়েছে। যদিও ছবিটি এডিট করা কিন্তু বাংলাদেশী আর্জেন্টাইন সমর্থকদের জন্য ভালোবাসাময় ছোট্ট উপহার।

ছবি: রয়টার্স

এদিকে, শূন্য হাতে মেসির গোল উদযাপনের এই ছবিটি জাতীয় ও আর্ন্তজাতিক গণমাধ্যমে প্রচার করা হয়েছে। তাতে দেখা যায়, চিরচেনা ভঙ্গিতে শূন্য হাতেই গোল উদযাপন করছেন মেসি। এসময় তার হাতে পতাকা কিংবা অন্য কোন  কিছুই ছিল না।

আল জাজিরা, সিএনএন, ওয়াল স্ট্রিট জার্নালসহ একাধিক আর্ন্তজাতিক গণমাধ্যমের প্রতিবেদনে মেসির গোল উদযাপনের ছবিটি ছাপা হয়েছে। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। বাংলাদেশি একাধিক গণমাধ্যমের প্রতিবেদনেও ছবিটি ছাপা হয়েছে। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে


সর্বশেষ সংবাদ