দারিদ্র্যের মুখে পড়বে আরও ১৭ কোটি মানুষ: জাতিসংঘ

  © ফাইল ফটো

মহামারি করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বিশ্বে নতুন করে আরো সাড়ে ১৭ কোটি মানুষ দারিদ্র্যের মুখে পড়বে বলে সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ। সংস্থাটির দারিদ্র্য বিশেষজ্ঞ অলিভার দ্য শাটার বলেন, ১৯৩০ সালের মহামন্দার পর করোনা মহামারিতে আবারো বিশ্বে ভয়াবহ আর্থিক মন্দা দেখা দিয়েছে।

তিনি এক বার্তায় বলেন, করোনা পরিস্থিতিতে বিভিন্ন দেশের প্রধানরা যেসব পদক্ষেপ নিচ্ছে সেগুলো পর্যাপ্ত নয়। মহামারি পরবর্তী সময়ে দারিদ্র্য এবং অসমতা দূর করতে তিনি বিশ্ব নেতাদের একসাথে কাজ করার আহ্বান জানান।

এসময় ব্যঙ্গ করে তিনি বলেন, সামাজিক নিরাপত্তা এমন একটি জালে পরিণত হয়েছে, যেখানে সব জায়গায় ছেড়া। এখন যে পদক্ষেপগুলো নেয়া হচ্ছে সেগুলো ক্ষণস্থায়ী, অনেক মানুষই দারিদ্র্যের দুষ্টচক্রে পড়ে যাবে।

দারিদ্র্যসীমার নিচে তাদের দৈনিক খরচ পড়বে ৩.২০ ডলার। বিভিন্ন দেশের সরকার সোশ্যাল স্কিম চালু করেছে কিন্তু দরিদ্র দেশগুলো আওতার বাইরে থাকবে, কারণ এ দেশগুলোর কাছে ডিজিটাল সেবা বা ইন্টারনেট সেবা নেই। সরকারের কাছেও এখন পর্যাপ্ত প্রকল্প নেই। দারিদ্র্যর মুখে পড়া মানুষ এতেই অভ্যস্ত হয়ে নিজের সর্বস্ব বিক্রি করে দিচ্ছেন। অলিভার দ্য শাটার বলেন, দারিদ্র্যের আরো চরম অবস্থা বিশ্ব দেখবে মহামারীর পরে।


মন্তব্য