দেশে সামাজিক অবক্ষয়ের কারণ হচ্ছে টিকটক?

  © ফাইল ফটো

ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের বিভিন্ন সময়ে নানা ধরনের অ্যাপস ব্যবহার করতে দেখা গেছে। সেগুলো দিয়ে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করে এবং নিজেদের আনন্দ প্রকাশ করে থাকে। তবে বর্তমান সময় স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে দারুণ জনপ্রিয় হয়ে উঠছে এমন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ হচ্ছে ‘টিকটক’ এবং ‘লাইকি’।

অ্যাপগুলো দিয়ে ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটের মধ্যে বিভিন্ন ধরনের গান, নাটক, চলচ্চিত্র বা কোন ব্যাক্তির প্রকাশিত কথোপকথনের সাথে মিল রেখে অ্যাপস ব্যবহারকারীরা মুখ বা অঙ্গভঙ্গি মিলান। সম্প্রতি এর ব্যবহার অতিমাত্রায় পৌঁছে যাচ্ছে, টিকটক ব্যবহারকারীরা দেশ-বিদেশের বিভিন্ন রাজনৈতিক ব্যক্তির সমালোচিত বক্তব্য বা অঙ্গভঙ্গিও ব্যবহার করছেন।

আবার এর চেয়েও ভয়ংঙ্কর ব্যাপার হচ্ছে টিকটক ব্যবহারকরীদের হাত থেকে বাদ যাচ্ছে না ইসলাম ধর্মও। তারা নামাজ, ইসলামি মজলিশ বা ওয়াজে ব্যবহৃত বিভিন্ন বক্তার দেওয়া বক্তব্য ব্যবহার করছেন। বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ, এমন কি জাতীয় সংসদ ভবনে দেওয়া বিভিন্ন সংসদ সদস্যের ভাষণগুলোও বিকৃতভাবে ব্যবহার করা হচ্ছে।

বিভিন্ন গান, নাটক কৌতুকের সাথে তারা মুখমিলিয়ে ভিডিও প্রকাশ করছেন যাতে দেখা যায় কিশোর/কিশোরীদের অশ্লিল অঙ্গভঙ্গি। এমন কি তাদের ভিডিওতে মুখের ভাষারও বিকৃতি করতে দেখা গেছে। বাদ যাচ্ছে না বিতর্কিত ভাষণ, অশ্লীল গান বা ঢালিউডের বিভিন্ন সময়ে প্রকাশিত বিভিন্ন চলচ্চিত্রের অশ্লীল ডায়লোগ।

এসব ভিডিও করার ক্ষেত্রে কিশোর কিশোরীদের পাশাপাশি আছেন বিভিন্ন শ্রেণি-পেশার সাথে যুক্ত মানুষ। এক পরিসংখ্যানে দেখা গেছে, ৪১ শতাংশ টিকটক ব্যাহারকারীর বয়স ১৬ থেকে ২৪ বছরের মধ্যে। টেকনোলজির এই সুবিধার সদ্ব্যব্যবহারের চেয়ে অপব্যবহারই বেশি করছে দূর্বল শিক্ষা ব্যবস্থার দেশগুলোতে।

আর শিক্ষা ব্যবস্থায় অগ্রসর দেশগুলোর শিশুদের টিকটক ভিডিওতে; কনটেন্ট ভালো হয়। আবার দেখা যায় জনপ্রিয়তার সাথে নিজেদের শক্তির প্রভাব দেখাতে তারা গড়ে তুলে কিশোর গ্যাং এবং জড়িয়ে পড়ে বিভিন্ন অপরাধে।

সাম্প্রতিক সময়ের টিকটকে জনপ্রিয় বাংলাদেশি মুখ

ইয়াসিন আরাফাত অপু ওরফে ‘অপু ভাই’। পিতার নাম শহীদুল ইসলাম। গ্রামের বাড়ী নোয়াখালী জেলার সোনাইমুড়ি উপজেলায়। বাবার সাথে মায়ের বিচ্ছেদ হয় প্রায় ১৩ বছর আগে, তাই নানার বাড়ীতে তার বড় হওয়া। সেখান থেকে লাইকি অ্যাপের মাধ্যমে সারা দেশের একটি প্রজন্মের কাছে জনপ্রিয় হয়ে ওঠে এই কিশোর।

রঙিন চুলে ছোট ছোট ভিডিও তৈরী করে পরিচিতি লাভ করেন ‘অপু ভাই’। ব্যতিক্রম হাসি, রঙ-বেরঙের হেয়ারস্টাইল আর অদ্ভুত সব ডায়লগের জন্য টিকটক ও লাইকিতে আলোচনার তুঙ্গে ছিলো ‘অপু ভাই’। সামাজিক যোগাযোগমাধ্যমে তার লাখ লাখ অনুসারী। টিকটক আর লাইকির মাধ্যমে ভক্ত তালিকার কেউ কেউ হয়ে যান অপুর বান্ধবী।

এরপর বান্ধবীদের সঙ্গে চলে অপুর ডেট। তাদের নিয়ে নতুন নতুন কনটেন্টও বানায় অপু। সোশ্যাল মিডিয়া লাইকিতে রঙিন চুলে ছোট ভিডিও করে বেশ পরিচিতি লাভ করেন ‘অপু ভাই’। লাইকি অ্যাপে তাকে অনুসরণ করে প্রায় ১০ লাখ। ইনস্টাগ্রামেও তার অনুসারী ছিলো।

এমন পরিচিতর কারণে প্রিন্স মামুন নামের আরেক ‘লাইকি তারকা’র অনুসারীরা সেই ইনস্টাগ্রাম আইডি রিপোর্ট দিয়ে মুছে ফেলে। এই ঘটনায় প্রিন্স মামুনকে কিছুদিন আগেই দিয়াবাড়িতে মারধর করে কিছু তরুণ। অপু ভাইয়ের অনুসারীরাই মারধর করেছে বলে অনুমান করে গুলিস্তানের একটি মার্কেটে অপু ভাইর দুই গ্রুপের মধ্যে মারামারি ও হয় এই নিয়ে।

অপু নিজেকে কখনো কুমিল্লা আবার কখনও নোয়াখালীর পোলা বলে পরিচয় দিলেও ঢাকার দক্ষিণখান এলাকার একটি ভাড়া বাসায় থাকতো সে। এমন পরিস্থিতিতে একটি শিশুকে বেড়ে ওঠার কালে ভালো গল্প পড়ে শোনাতে হবে ভালো গান গেয়ে শোনাতে হবে। তার সৃজনশীলতার ঝোঁক বুঝে তাকে সংগীত, অভিনয়, ছবি আঁকা বা তার যেদিকেই ঝোঁক তাতে সহযোগিতা করতে হবে।

সে শিখে নেয় নিজেই; শুধু তাকে তার পছন্দের এলাকার অতীতের ভালো কাজগুলো দেখানোর পরামর্শ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন। পিতা-মাতাকে সন্তানদের প্রতি আরও আন্তরিক হওয়া এবং সামাজিক সচেতনা বৃদ্ধি করার ও পরামর্শ দেন তিনি।

প্রসঙ্গত, গত রবিবার (২ আগস্ট) উত্তরায় রাস্তা আটকে টিকটক করছিলেন অপু ও তার বাহিনী। এসময় পথচারীদের মধ্যে একজন তাদের সরে যেতে বললে অপুর সঙ্গে থাকা যুবকরা ওই ব্যক্তির গায়ে হাত তুলে। এক ব্যক্তিকে মারধর করেন অপু। ভুক্তভোগী করেন মামলা। পরে, সোমবার (৩ আগস্ট) সন্ধ্যায় আলাউল এভিনিউ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।


সর্বশেষ সংবাদ