অযথা আতঙ্কিত হয়ে কেউ যেনো মরার আগেই মরে না যাই

  © ফাইল ফটো

আমি একজন বিশ্বাসী। ধর্মকর্ম করার চেষ্টা করি। ধর্মে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার নির্দেশনা রয়েছে। কোন কোন ইবাদত আছে যা ওযু-গোসল (প্রয়োজনে) ছাড়া হবেই না। যেমন নামাজ। করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে পরিচ্ছন্নতার মাত্রাটা আরো বাড়িয়েছি। আগে হয়তো ৪-৫ বার ওযু হতো, কিন্তু সাবান দিয়ে বারবার হাত-মুখ ধোয়া হতো না। এখন তা করি।

স্বাস্থ্য বিধি মেনে চলার চেষ্টা করি। এগুলো যে করোনার ভয়ে করি, তা নয় কিন্তু। চিন্তা করে দেখেছি, যে ভাইরাসটিকে দেখা যায় না তাকে আপনি কিভাবে রোধ করবেন? আপনি হাত-মুখ ধুচ্ছেন, কিন্তু ভাইরাস আপনার চশমায় লেগে থাকলো!

কাজেই শুধু সতর্ক আর পরিষ্কার-পরিচ্ছন্ন থেকেই যে আপনি এটাকে রোধ করতে পারবেন বা এত্থেকে বাঁচতে পারবেন, তা কিন্তু নয়। সেক্ষেত্রে আল্লাহর উপর ভরসা করা ছাড়া আর কিইবা করার আছে? কাজেই ভয়ের কিছু নেই। প্রথমত স্বাস্থ্যবিধি মেনে চলবো, দ্বিতীয়ত: আল্লাহর উপর ভরসা রাখবো।

ঠিক ওভাবেই চলছি। অফিস করছি। জানেনতো আমাদের ছুটি নেই। যথাসম্ভব সাবধানে থেকে অফিস করতে হচ্ছে। সবাই সবার জন্য দোয়া করবেন। আমার জন্যও দোয়া করবেন। আপনাদের জন্যও আমি দোয়া করি।

ও আবারো বলছি- সবাই স্বাস্থ্যবিধি মেনে চলবো, জরুরী কোন কারণ ছাড়া ঘরের বাইরে যাবো না, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার খাবো, আর সর্বোপরি আল্লাহর উপর ভরসা রাখবো। ব্যাস ভয়ের কোন কারণ নেই। অযথা আতঙ্কিত হয়ে কেউ যেনো মরার আগেই মরে না যাই।

লেখক: গণমাধ্যমকর্মী


সর্বশেষ সংবাদ