করোনায় অবরুদ্ধ সময়ের সদ্ব্যবহার

  © ফাইল ফটো

পৃথিবী ভয়াবহ দুর্যোগের মধ্যে দিয়ে যাচ্ছে। করোনাভাইরাসের কারণে বাংলাদেশসহ পুরো দুনিয়ায় জীবন সংসার বাসায় অবরুদ্ধ। সচেতন নাগরিক হিসেবে স্বাস্থ্য সুরক্ষার জন্য আমরা সবাই বাসায় বসে আছি। স্বাস্থ্য বিধি ও সতর্কতা মেনে জীবন নিরাপদ রেখে আসুন সময়কে কাজে লাগাই।

সময় যেহেতু স্রোতের মতো বহিয়া চলে, সেহেতু কিছু করি আর না করি মূল্যবান সময় ঠিকই মহাকালের সাথে চলে যাবে। বুদ্ধিমান সেই যারা ধৈর্য ধরে সময়কে ভালো কাজে লাগাতে পারে। কর্মব্যস্ত জীবনের এই অবসর সময়টা বিভিন্ন কাজে লাগানো যেতে পারে। পারিবারিক সময়টার কথা মানুষ ভুলে যাচ্ছিলো। সময় এসেছে পরিবারের প্রতি মনোযোগী হওয়ার। প্রায় শুনি ছোট শিশু কিশোর ভার্চুয়াল গেমিং নেশায় আসক্ত। অভিভাবক হিসেবে এই সময়ে এই বদঅভ্যাসগুলো দূর করান।

ছেলে-মেয়ে যেন সামাজিক হয়, পরিবারের সাথে সুসম্পর্ক গড়ে উঠে এই গুরুত্বপূর্ণ শিক্ষাগুলো দরকার। অন্যদিকে ভালো বই পড়ার অভ্যাস আমাদের হারিয়ে যাচ্ছে। আমি ভালো বই পড়লে, অন্যদের বললে হয়তো তারাও শুনবে। সুতরাং নিজে বই পড়ি এবং অন্যদের উৎসাহিত করি। অনেক জ্ঞানী আছেন যারা লেখালেখি করে, গবেষণামূলক চিন্তা করে। সৃষ্টিশীল লেখা আপনাকে অমর করে দিতে পারে। অধিক ধর্মীয় আমল করার মোক্ষম সুযোগ ব্যস্ত জীবনে পাওয়া যাবে কিনা বলা কঠিন। ধর্মপ্রাণ মানুষ এই সময়কে কাজে লাগাবে নিশ্চয়ই।

অন্যদিকে ছাত্র-ছাত্রীরা সিলেবাস শেষ করে রিভিশন দেওয়া, বিভিন্নভাবে পড়াশোনা আরো ভালো করার সুযোগ বাসায় রয়েছে। চাকরিপ্রার্থীরা তুলনামূলক কম পড়া বিষয়গুলো গুরুত্ব দিয়ে আয়ত্ত করার সুযোগ মিস করবেন না। সর্বোপরি অলসভাবে সময় অপচয় না করে সময়ের সদ্ব্যবহার করা যেতে পারে।

লেখক: প্রভাষক (হিসাববিজ্ঞান)
মৌলভীবাজার সরকারি কলেজ, মৌলভীবাজার


সর্বশেষ সংবাদ