‘বিশ্ববিদ্যালয় যুক্তিতর্কের জায়গা, সন্ত্রাসী কর্মকাণ্ড সমর্থনযোগ্য নয়’

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর ও তার সহযোগীদের ওপর হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ গবেষক এবং বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপকমুনতাসীর মামুন। গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এ বিষয়ে কথা বলেছেন তিনি।

অধ্যাপকমুনতাসীর মামুনের বক্তব্য হুবহু তুলে ধরা হলো- ‘আমি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেই। কারা মুক্তিযুদ্ধ মঞ্চ করছে, কারা কী করছে তা জানি না। তবে আমি সামগ্রিকভাবে বলব, আমি ৪৬ বছর শিক্ষকতা করেছি। আমরা শিক্ষাঙ্গনে কখনো কোনো এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডে সমর্থন করিনি।

বিশ্ববিদ্যালয় হলো যুক্তিতর্কের জায়গা। আমরা ছাত্র অবস্থায় ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে সংগ্রাম করেছি। কিন্তু তখনো সন্ত্রাসী কর্মকাণ্ডে সমর্থন দিইনি। এনএসএফ যখন করেছে, তখন তা প্রতিরোধের চেষ্টা করেছে। কারা এসব সন্ত্রাসী কাজ ঘটাচ্ছে তাদের চিহ্নিত করা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে কোনো কঠিন কাজ নয়। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো কথা বলেছে বলে জানি না।

মুক্তিযুদ্ধ মঞ্চ কারা করেছে তা জানি না। আর এমন নাম দিয়ে কেউ এ ধরনের কাজ করবে তা সমর্থনযোগ্য নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আমরা কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড দেখতে চাই না। যে কোনো সংগঠন এটা করুক, তা মেনে নেওয়া যায় না। কেউ যদি মুক্তিযুদ্ধের নাম দেয় আমাদের কী করার আছে।

নুরুল হক ডাকসুর নির্বাচিত ভিপি। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাঁকে নির্বাচিত করেছে। একজন নির্বাচিত ভিপির ওপর তাঁরা কীভাবে আক্রমণ করেন? এটাও বাঞ্ছনীয় নয়। এই আমলে আমরা এটা আশা করি না।’

প্রসঙ্গত, রোববার দুপুরে ডাকসু ভবনের নিজকক্ষে নুরের ওপর হামলা চালিয়ে তাকে মারাত্মক আহত করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের নেতাকর্মীরা। এ সময় নুরুলের সঙ্গে থাকা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্তত ৩০ জনকে বেধড়ক মারধর করা হয়। তাঁদের মধ্যে রাত পর্যন্ত ১৪ জন হাসপাতালে ভর্তি ছিলেন।

কৃতজ্ঞতা: প্রথম আলো


সর্বশেষ সংবাদ