‘হিন্দুত্ববাদী মোদী সরকার নরক বানিয়ে ছেড়েছে ভারতকে’ (ভিডিও)

  © ফাইল ফটো

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর প্রতিবাদে তিন ধরে তীব্র বিক্ষোভ চলছে ভারতের কয়েকটি রাজ্যে। বিক্ষোভ হয়েছে রাজধানী দিল্লিতেও। বিভিন্ন স্থানে নিরাপত্তারক্ষীদের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানেও আন্দোলন ছড়িয়ে পড়েছে।

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এস. এম. শাকিল নামে একজন ভিডিওসহ স্ট্যাটাস শেয়ার করেছেন  ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। তিনি লিখেছেন, ‘হিন্দুত্ববাদী মোদী সরকার নরক বানিয়ে ছেড়েছেে ভারতকে।’

এস. এম. শাকিল ভিডিও দিয়ে তার স্ট্যাটাসে লিখেছেন, ‘এ যেন যুদ্ধ ক্ষেত্র! দিল্লিতে সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল আর গুলিতে কেঁপে উঠলো জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। ভারতের নাগরিকত্ব সংশোধন বিল ২০১৯-এর বিরুদ্ধে শুরু হয়ে গেছে ছাত্র আন্দোলন।’

ভারতের বাংলা ভাষার সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, সিএএ’র প্রতিবাদে আজ রোববারও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বিভিন্ন স্থানে। সকাল থেকেই রাস্তায় নেমে আসেন সাধারণ মানুষ। সড়ক ও রেল অবরোধ শুরু হয়। তবে এখনও অনঅভিপ্রেত কিছু ঘটেনি।

এর আগে শনিবারও দিনভর বিক্ষোভ হয়। আর আজ সকাল থেকে উত্তর ২৪ পরগনার খড়দহ, আমডাঙা এবং দেগঙ্গায় বিক্ষোভ শুরু হয়। সড়ক অবরোধ করে, টায়ার জ্বালিয়ে, গাছের গুড়ি ফেলে অবরোধ কলে তীব্র যানজট সৃষ্টি হয়। ট্রেনও অবরোধ করেন বিক্ষোভকারীরা।

বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর চালানো হয়েছে বলেও জানা গেছে।পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিশ।

 


সর্বশেষ সংবাদ