শুধু শিক্ষিত নয়, প্রয়োজন ভালো মানুষ হওয়া

  © সংগৃহীত

সহজভাবে বললে আচরণের ইতিবাচক পরিবর্তন হলো শিক্ষা। শিক্ষা হলো ব্যক্তির অন্তর্নিহিত সম্ভাবনার পরিপূর্ণ বিকাশের অব্যাহত অনুশীলন। তবে শিক্ষিত হওয়ার চেয়েও ভালো মানুষ হওয়া যে খুব বেশি প্রয়োজন এতে সন্দেহ নেই। কেননা, ‘দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য অথবা প্রাণ থাকলে প্রাণী হয়, মন না থাকলে মানুষ হয়না।’

দিন দিন যে হারে শিক্ষিত সংখ্যা বাড়ছে কিন্তু সুশিক্ষিত বাড়ছে কি সেই হারে? সুশিক্ষিত বা ভালো মানুষ হওয়ার জন্য যে মানবীর গুনাবলী, নৈতিকতা ও মূল্যবোধ এর সমন্বয় প্রয়োজন, সেই প্রক্রিয়া কতটুকু অব্যাহত আছে? পৃথিবীর সবদেশের দুর্নীতিবাজ বা বড় অপরাধীদের বিশ্লেষণ করলে দেখবেন সংখ্যাটা অশিক্ষিত বা মূর্খ মানুষের চেয়ে শিক্ষিতরাই বেশি।

আসলে শিক্ষা শুরু হয় পরিবার থেকে এবং বিকশিত হয় শিক্ষা প্রতিষ্টানে। বিষয়ভিত্তিক শিক্ষা তাকে দক্ষ করছে, জ্ঞানী করছে। কিন্তু এর সাথে নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা না থাকলে সে কোনদিন ভালো মানুষ হতে পারে না। মনুষ্যত্ব না থাকলে বাস্তবিক এই শিক্ষা সমাজ বা মানুষের কল্যাণে কাজ করে না। তখন নৈতিকতা ও মূল্যবোধ বিহীন শিক্ষিত মানুষ অতি মাত্রায় আত্মকেন্দ্রিক হয়ে পড়ে, অন্যদের প্রতি শ্রদ্ধা ভালবাসা কাজ করে না, কারো উপকারে এগিয়ে আসেনা, মানবতার কথা চিন্তাও করেনা।

ভাল মন্দ, ন্যায়-অন্যায়, ঠিক-বেঠিক এই চেতনা যখন শিক্ষিত মানুষের থাকবেনা, তখন দেশে সুনাগরিক ও সভ্য সমাজ গড়ে উঠার কল্পনা করা কি যাবে?

সমাজের অপশিক্ষা ছড়িয়ে যাচ্ছে, মানবিক গুনাবলী লোপ পাচ্ছে, শিক্ষিত হচ্ছে। কিন্তু সবাই কি সুশিক্ষিত হচ্ছে? ব্যতিক্রম আছে স্বীকার করি। মানুষ গড়ার কারিগর শিক্ষক সমাজ কি নৈতিকতা ও মূল্যবোধ শিক্ষা শিক্ষার্থীদের দিতে পারছে?

যদি আমরা শিক্ষক পরিবার নৈতিকতা, মূল্যবোধ ধারণ ও পালন করি এবং প্রতি ক্লাসে নৈতিকতা ও মূল্যবোধ নিয়ে কিছু সময় আলোচনা করি, অভিভাবকরা সন্তানদের মানবিক গুনাবলি বিকাশে যত্নশীল হলে কেবল তখন শিক্ষিত জাতির সাথে ভালো মানুষের সংখ্যা বাড়বেই।

শুধু ভালো ফলাফল করার দিকে নজর না দিয়ে শিক্ষার্থীদের উত্তম চরিত্র ও মনুষ্যত্বের দিকে মনোযোগ দিতে হবে। অভিভাবক সন্তানদের সময় দিতে হবে, রাষ্ট্রের দায়িত্বশীল ব্যক্তিরা সমাজ সংস্কার করে ভালো মানুষ হওয়ার রাস্তাটা তৈরী করতে হবে। আমরা চাই সুশিক্ষিত ভালো মানুষ।

লেখক: শফিকুল ইসলাম, প্রভাষক - হিসাববিজ্ঞান
মৌলভীবাজার সরকারি কলেজ


সর্বশেষ সংবাদ