ছাত্রলীগের ঐতিহ্য ফিরিয়ে আনতে অপেক্ষা করতে হবে

এএইচ এম আল-আমিন আহমেদ
এএইচ এম আল-আমিন আহমেদ  © সংগৃহীত

ফেইসবুকে, সরাসরি স্বাক্ষাতে, ফোনে অনেকেই আমাকে ইদানিং বিনয়ের সাথে একটি কথা বলেন: ‘ভাই আপনিতো সব সময় নীতি কথা বলেন, ন্যায়ের পক্ষে বলেন, বাংলাদেশ ছাত্রলীগের কমিটি ৯ মাসেও কেন পুর্নাঙ্গ হচ্ছেনা!??

আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই বাংলাদেশ ছাত্রলীগের কমিটি ৯ মাসেও পুর্নাঙ্গ হয়নি এটা অবশ্যই দুঃখজনক! কিন্তু কেন হচ্ছেনা কমিটি পুর্নাঙ্গ? এটা কি শোভন রাব্বানীর জন্য? নাকি অদৃশ্য কোন ষড়যন্ত্রের জন্য? আমার জানামতে ২০১৮ সালের অক্টোবর নভেম্বর মাসে ১৭১ সদস্য বিশিষ্ট কমিটি শোভন রাব্বানী দেয়ার জন্য ঠিক করেছিলেন। সেই কমিটি কাদের হস্তক্ষেপে হয়নি!? তারপর গেলো ৩১ ডিসেম্বর জাতীয় নির্বাচন।

গেলো দীর্ঘ ২৮ বছর পর, বঙ্গবন্ধুর কন্যার শ্রেষ্ঠ অর্জন ডাকসুর নির্বাচন। আপনারা শুধু ৯ মাস দেখবেন? জাতীয় নির্বাচন গেলো, ডাকসু নির্বাচন গেলো সেটা দেখবেন না? গত কমিটি কেন ৮ মাসে পুর্নাঙ্গ হয়েছিলো? বিগত কমিটিতে ছাত্রলীগে প্রায় ১৮০০ শত ফটোকপির কেন্দ্রিয় নেতা হয়েছিলো, ২০হাজার টাকা বিকাশের মাধ্যমেও যে কেন্দ্রিয় নেতার জন্ম হয়েছে!

শিবির, ছাত্রদল, হাইব্রিড দিয়ে ছাত্রলীগের ১৪টা বাজিয়ে গেছে ছাত্রলীগের। এসব চাইলেই রাতারাতি শোভন রাব্বানী পরিবর্তন করতে পারবেনা!! আমরা বাঙ্গালী জাতি অতিত ভুলে যাওয়া জাতি!!

একবার চোখ বন্ধ করে মনে করুন! ছাত্রলীগ কে বাপ দাদার সম্পত্তি মনে করে যারা ছাত্রলীগের ঐতিহ্য কে ধবংস করেছিলেন, সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে অপেক্ষা করতে হবে!!

আপার ছাত্রলীগ বলে সিন্ডিকেটের পালিত ধূসর রা যারা নেগেটিভ সমালোচনা করেন, তাদের কে বলবো শোভন রাব্বানী যেদিন নেত্রীর আদর্শের বাহিরে গিয়ে শিবির ছাত্রদলকে পদায়ন করবেন সেদিন আমি নিজেই ছাত্রলীগের একজন ক্ষুদ্র কর্মী হিসেবে তাদের সমালোচনা করবো।
শোভন রাব্বানী আর যায় করুক, আমার বিশ্বাস প্রিয় নেত্রীর আদর্শের সাথে বেঈমানী করবেনা।

আর সাবেকদের লিষ্টে যদি অতিতের ন্যায় শিবির ছাত্রদল অনুপ্রবেশকারী স্থান পায় তাহলে নিশ্চয়ই শোভন রাব্বানীর উপর দায়ভার বর্তাবেন না। শোভন রাব্বানীর কাছে বিনীত অনুরোধ থাকবে খুব দ্রুতই কর্মীদের প্রানের দাবী, ছাত্রলীগের কমিটি পুর্নাঙ্গ করা হোক, পাশাপাশি কাদের সুপারিশে কে আসছে এগুলো নির্নয় করে রাখা হোক। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

লেখক: এইচ এম আল-আমিন আহমেদ
সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও কবি জসীমউদ্দিন হল ছাত্রলীগ।


সর্বশেষ সংবাদ