জাতীয় জীবপ্রযুক্তি মেলা সমাপ্ত

  © টিডিসি ফটো

জীবপ্রযুক্তি বিষয়ক শিক্ষা, গবেষণা ও জীবপ্রযুক্তি ভিত্তিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ এবং জীবপ্রযুক্তি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশে প্রথম বারের মত আয়োজিত দুই দিনব্যাপী ‘জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৮’ সমাপ্ত হয়েছে।

শনিবার ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে আয়োজিত অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশের পথে এগিয়ে চলেছে। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির স্পর্শে সারা দেশ বদলে গেছে। বাংলাদেশ আজ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের সম্ভাবনা অফুরান। জীবপ্রযুক্তির জ্ঞানকে চর্চা করতে হবে, কাজে লাগাতে হবে। নতুবা আমরা পিছিয়ে পড়ব।

পরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী প্রদর্শনী স্টলে ৩টি ক্যাটাগরিতে ৯ জন, পোস্টার প্রতিযোগিতায় ২টি ক্যাটাগরিতে ০৬ জন, বিজনেস আইডিয়া প্রতিযোগিতায় ৩ জন এবং ৩ মিনিটে থিসিস প্রেজেন্টেশন ক্যাটাগরিতে ৩ জনসহ মোট ২১ জন বিজয়ীর মাঝে পুরস্কার প্রদান করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো: আবুল কালাম আজাদ, কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাসিরুজ্জামান এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ।

মেলায় বাংলাদেশের ২৪ টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২০০ ছাত্র-ছাত্রীসহ জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, শিল্প, ব্যবসা ও সেবা প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্ব-শিক্ষিত গবেষকগণ ৭০টি স্টলে তাদের কার্যক্রম প্রদর্শন করে।

এছাড়াও দুদিনব্যাপী এ মেলায় অন্যান্য কার্যক্রমের মধ্যে ছিল জীবপ্রযুক্তির জনপ্রিয় বিষয়ে উপস্থাপনা, গোল টেবিল বৈঠক, পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা, বায়োটেকনোলজি বিজনেস আইডিয়া প্রতিযোগিতা, গবেষণা থিসিস ৩ মিনিটে উপস্থাপন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, বায়োইনফরমেটিক্স প্রোগ্রামিং প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 


সর্বশেষ সংবাদ