গোলটেবিল বৈঠক

‘সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার জন্য বিত্তবানদের এগিয়ে আসা উচিত’

প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের উপ-পরিচালক তাহমিনা খাতুন বলেছেন, শিক্ষা সকলের অধিকার। সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার জন্য বিত্তবানদের এগিয়ে আসা উচিত।

সিলেটের প্রাথমিক শিক্ষার চিত্র দিন দিন পাল্টে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, পয়সার অভাবে এখন আর কেউ শিক্ষা থেকে বঞ্চিত হয় না। শিক্ষার জন্য সব শ্রেণীর মানুষের মনে ভালোবাসা তৈরী হয়েছে।

সম্প্রতি সুনামগঞ্জের দুর্গত এলাকার শিশুদের শিক্ষার জন্য আসন্ন বাজেটে বিশেষ বরাদ্দ দেয়ার দাবী জানিয়েছেন তিনি। তিনি বৃহস্পতিবার ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) ও গণসাক্ষরতা অভিযানের আয়োজনে শিক্ষা বিষয়ক গ্লোবাল এ্যকশন সপ্তাহ ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য একথাগুলো বলেন।

আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সিলেটের সহকারী পরিচালক নজরুল ইসলাম ভ‚ইয়া। তিনি বলেন, জ্ঞান ভিত্তিক শিক্ষা ও সমাজ প্রতিষ্ঠার করার ক্ষেত্রে শিক্ষানুরাগীদের এগিয়ে আসার পাশাপাশি আমাদের মূল্যবোধ ও জীবনব্যপী শিক্ষাকার্যক্রম জোরদার করতে হবে।

ধারণাপত্র উপস্থাপন করতে গিয়ে আইডিয়া’র এ্যডভোকেসী এ্যসোসিয়েট তামান্না আহমদ বলেন, শিক্ষা অধিকার নিশ্চিত কারনে রাষ্ট্রের দায়িত্বের পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণে গণতান্ত্রিক প্রক্রিয়া, বিশেষ করে সিভিল সোসাইটি, শিক্ষক, কর্পোরেট সেক্টর, গবেষক ও যুবদের অংশগ্রহণের উপর বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। উক্ত আলোচনা সভায় আরও বক্তব্য প্রদান করেন, আব্দুর রহিম, শাহাব উদ্দিন শাহীন, শরীফ আহমদ, পুষ্পা বেগম, শীতাংশু রঞ্জন দাস প্রমূখ।


মন্তব্য