গরুর মাংসের শাহী রেজালা তৈরির সহজ রেসিপি

আজ কোরবানির ঈদ। আর কোরবানির ঈদে গরুর মাংসের শাহী রেজালা খুবই জনপ্রিয়। খেতে খুব সুস্বাদু হওয়ায় পারায় সবারই আবদার থাকে শাহী রেজালা খাওয়ার। তবে অনেকেই এর সঠিক রেসিপি না জানায় এটি ভালোভাবে রান্না করতে পারেন না। তাই চলুন জেনে নেয়া যাক গরুর মাংসের শাহী রেজালা তৈরি করার সঠিক ও সহজ রেসিপিটি-

উপকরণ: ১ কেজি গরুর মাংস, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা ও রসুন বাটা, হলুদ জিরা ও ধনে গুঁড়া, কেওড়া জল ও কিশমিশ, আলু বুখারা ও টক দই, বাদাম বাটা ও চিনি, কাঁচা মরিচ বাটা বা পেস্ট, জয়ফল-জয়ত্রী-পুস্তদানা, গরম মসলা (এলাচি- দারুচিনি), তেজপাতা ও তেল, লবণ।

প্রণালী: একটি চালনিতে মাংস ভালো করে ধুয়ে নিন। এবার সব উপকরণ পরিমাণ মতো নিয়ে দই আর অল্প পানি দিয়ে একসঙ্গে মিশিয়ে ঘণ্টাখানেক মেরিনেট করে রেখে দিন। এরপর মাংসে তেল, কাঁচামরিচ পেস্ট, পেঁয়াজ, আদা, রসুন, হলুদ, জিরা, ধনিয়া, লবণ, বাদাম বাটা, চিনি, জয়ফল, জয়ত্রী,পুস্তদানা বাটা, তেজপাতা, গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানোর হয়ে গেলে মাংসের মিশ্রণটি চুলায় বসিয়ে দিন। অল্প আঁচে গরম হতে থাকবে এবং মাংস সিদ্ধ হচ্ছে কিনা কিছুক্ষণ পরে দেখে নিন।

মাংস সিদ্ধ হয়ে আসলে কেওড়া জল, কিশমিশ ও আলুবোখারা দিয়ে দিন। এরপর ঢাকনা দিয়ে হালকা আঁচে আরো কিছু সময় জ্বাল দিন। তারপর লবণ ঝাল ঠিক হয়েছে কিনা দেখে নিন। তারপর বাগার দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। ব্যাস, অল্প কিছু সময়ের মধ্যেই হয়ে যাবে মজাদার গরুর মাংসের রেজালা ।