যবিপ্রবিতে ফের করোনা পরীক্ষা শুরু, ৮০ জন শনাক্ত

বেশ কয়েকদিন বন্ধ থাকার পর ফের যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (৮ জুলাই) দুপুর পর্যন্ত ২৩১টি নমুনা পরীক্ষা করে ৮০ জন শনাক্ত করেছে যবিপ্রবি ল্যাব। বাকি ১৫১ জনের নেগেটিভ ফলাফল এসেছে।

ঘোষিত ফলাফলে যশোরের ১২০ জনের নমুনা পরীক্ষা করে ৪৬ জনের, মাগুরার ৩৪ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের, বাগেরহাটের ৩৮ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের ও সাতক্ষীরার ৩৯ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের কভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।

গত ২ জুলাই বৃহস্পতিবার থেকে জিনোম সেন্টারে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখা হয়। গত একমাস যাবৎ জিনোম সেন্টারে একটানা করোনা পরীক্ষা চলমান থাকায় ল্যাব জীবাণুমুক্ত করার প্রয়োজন হয়। আর এ তিনদিনে জীবাণুমুক্তসহ সকল প্রয়োজনীয় কাজ সেরে ফেলা হয়েছে।

পিসিআর মেশিনটির সরবরাহকারী ওভারসিজ মার্কেটিং কম্পানির এক্সপার্টরা এসে পিসিআর মেশিন পুনঃযাচাইয়ের কাজও করেছেন। তবে এ সময়ে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিভিন্ন জেলা থেকে ল্যাবটি দ্রুত চালু করার জন্য অনুরোধ করা হচ্ছিল। সেই তাগিদেই খুব দ্রুততম সময়ে আবার ল্যাবে পরীক্ষা চালুর উদ্যোগ নেওয়া হয়।