শিক্ষার্থীদের জন্য একদিনের বেতন দিচ্ছেন নোবিপ্রবি শিক্ষকরা

অসচ্ছল শিক্ষার্থীদের মেস ভাড়া পরিশোধে এবং জটিল কিডনি রোগে আক্রান্ত শিক্ষার্থীকে সহায়তা দিতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শিক্ষকদের এক দিনের বেতন প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও সাধারণ সম্পাদক জনাব মাজনুর রহমান সবুজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিশ্ববিদ্যালয় আবাসন সংকট থাকায় নোয়াখালীর বিভিন্ন জায়গায় অনেক শিক্ষার্থীর মেস ভাড়া নিয়ে থাকতে হয়। তবে করোনা মহামারীতে নিজ বাসায় চলে গেলেও বাড়ির মালিকরা বাসা ভাড়া প্রদানের জন্য চাপ প্রয়োগ করতে থাকে। উদ্ভুত এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুব দ্রুত স্থানীয় সংসদ সদস্য, বিশ্ববিদালয় শিক্ষক সমিতি ও নোয়াখালীর স্থানীয় প্রশাসনের সহযোগিতায় বাড়ির মালিকদের জুন মাস পর্যন্ত বাসা ভাড়ার জন্য শিক্ষার্থীদের চাপ প্রদান না করার অনুরোধ করেন।

সাময়িক ভাবে সমাধান দেয়া হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেয়া সময় অতিক্রান্ত হয়ে গেলে প্রাপ্ত অর্থের জন্য চাপ প্রয়োগ করতে থাকে বাড়ির মালিকরা। শিক্ষার্থীদের এই দুর্দিনে স্থানীয় প্রশাসনের সাথে বসে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে উক্ত সমস্যার স্থায়ী সমাধান করার জন্য আহবান জানায় নোবিপ্রবি শিক্ষক সমিতি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোঃ সাইফ উদ্দিন জটিল কিডনি রোগে আক্রান্ত হওয়ায় তার দুইটি কিডনি অকেজো হয়ে পড়ে। তার দ্রুত চিকিৎসার জন্য প্রচুর অর্থের প্রয়োজন যা তার পরিবারের পক্ষে বহন করা সম্ভব নয়। তাই সে বিশ্ববিদ্যালয় পরিবারের কাছে আর্থিক সাহায্যের আহ্বান জানিয়েছে।

উভয় ক্ষেত্র বিবেচনায় নোবিপ্রবি শিক্ষক সমিতির কার্যকরী পরিষদ শিক্ষকদের এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ দিয়ে সহযোগিতার সিদ্ধান্ত গ্রহণ করে। এর অর্ধেক অংশ অসচ্ছল শিক্ষার্থীদের মেস ভাড়া প্রদানে সহায়তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রদান করা হবে এবং বাকি অর্ধেক অংশ জটিল কিডনি রোগে আক্রান্ত শিক্ষার্থী মোঃ সাইফ উদ্দিনের চিকিৎসায় সহযোগিতার জন্য ব্যয় করা হবে। এ অর্থ আগামী দুই মাসে প্রদেয় বেতন থেকে সমান কিস্তিতে কর্তন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, অনিবার্যকারণে যদি কেউ এ অর্থ প্রদানে অনিচ্ছুক অথবা অপারগ হন তবে হিসাবপরিচালক (ভারপ্রাপ্ত) (মোবাইল নম্বর: ০১৭১৮১৫৫৪৭৪) বরাবরে আগামী ৯ জুলাই, ২০২০ বৃহস্পতিবারের মধ্যে লিখিতভাবে জানিয়ে অর্থপ্রদান থেকে বিরত থাকতে পারবে। আবার কেউ যদি এক দিনের বেতনের বেশি অর্থপ্রদান করতে চান অথবা প্রশাসনিক দায়িত্বের ভাতাও প্রদান করতে চান, তবে হিসাবপরিচালককে জানিয়ে তাও করতে পারবে।

এ বিষয়ে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীদের মেস ভাড়া নিয়ে দীর্ঘদিন সংকট বিদ্যমান যা আমাদের রীতমত পীড়া দেয়। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে স্থানীয় প্রশাসন ও সাংসদের সাথে সমন্বয় করে এই সমস্যার স্থায়ী সমাধান দেওয়ার জন্য আহবান জানিয়েছি, বাড়িওয়ালাদের সঙ্গে আলোচনার মাধ্যমে যেন এই সংকটকালীন সময়ের জন্য শিক্ষার্থীদের নির্দিষ্ট হারে মওকুফের ব্যবস্থা করে দেওয়া হয়।

তিনি আরো বলেন, অসচ্ছল শিক্ষার্থীদের মেস ভাড়া পরিশোধে সহায়তা দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই টাকার অর্ধেক অংশ প্রদান করা হবে। শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে অসচ্ছলতা বিবেচনা করে সেখান থেকে সহায়তা দেওয়া হবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইফ উদ্দীনের জটিল কিডনি রোগে আক্রান্তের বিষয়টি জানার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি তাকে চিকিৎসার জন্য এখান থেকে বাকি অর্ধেক অংশ দিয়ে সহায়তা প্রদান করা হবে।