আজ মাধ্যমিকে ১০ কারিগরির ৩ ক্লাস

করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। ছুটির দিন বাদে অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। সোমবার (৬ জুলাই) মাধ্যমিকে ১০টি ও কারিগরির তিনটিসহ মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

আজ তিনটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। বেলা ১১টা ৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত স্টুডিওতে ধারণ করা শিক্ষকদের এসব ক্লাস সম্প্রচারিত হবে। এরপর দুপুর ২টা ১০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। চলবে বিকলে ৩টা পর্যন্ত।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিন শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাউশি।

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে আজ 

ষষ্ঠ শ্রেণির গণিত এবং তথ্য ও ইংরেজি বিষয়ের ক্লাস বেলা ১১টা ৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির ইংরেজি ও গণিত ক্লাস সকাল ১১টা ২৫ থেকে ১১টা ৪৫ মিনিট, অষ্টম শ্রেণির বাংলা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্লাস ১১টা ৪৫ থেকে দুপুর ১২টা ২৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির গণিত, অর্থনীতি ও পদার্থবিজ্ঞান বিষয়ের ক্লাস ১২টা ২৫ থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির বাংলা পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ বিষয়ের ক্লাস ১টা ২৫ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

কারিগরি স্তরে নবম শ্রেণির জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস ক্লাস দুপুর ২টা ১০ মিনিট থেকে ২টা ২৭ মিনিট পর্যন্ত, ২টা ২৭ থেকে ২টা ৪৩ মিনিট পর্যন্ত দশম শ্রেণির ওয়েল্ডিং অ্যান্ড ফ্রেব্রিকেশন এবং দশম শ্রেণির ফার্ম মেশিনারি ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত সম্প্রচার করা হবে।