সিডনি বিশ্ববিদ্যালয়ে কবিতা প্রতিযোগিতায় প্রথম হলেন নটরডেম শিক্ষক সামি

সামি হোসেন চিশতী

পি-থ্রি পোয়েট্রি গ্রুপ ও সিডনি বিশ্ববিদ্যালয়ের এফএলসি কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক কবিতা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশি কবি, কথাসাহিত্যিক ও শিক্ষা গবেষক সামি হোসেন চিশতী। শনিবার (২৭ জুন) সিডন সময় বিকেল ৪টায় অনলাইনে এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বীর মুক্তিযোদ্ধা আবু তাহের ভূঁইয়ার সন্তান সামি বর্তমানে রাজধানীর নটরডেম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে শিক্ষকতা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী সামি পূর্বেও কবিতা ও ছোটগল্প লিখে সমালোচকদের দৃষ্টি কেড়েছিলেন।

জানা গেছে, চলতি মাসের শুরুতে এই বহুভাষী কবিতার প্রতিযোগিতা শুরু হয় এবং তা সকল দেশের সকল ভাষার কবিদের জন্য উন্মুক্ত রাখা হয়। কবিতার বিষয়বস্তু হিসেবে নির্ধারণ করে দেয়া হয় ‘প্রতীক’। আমাদের সমাজ ও সভ্যতায় প্রতীকের ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো তুলে ধরে অজস্র কবিতা জমা পড়ে বিভিন্ন ভাষায় বিভিন্ন দেশ থেকে। তার মধ্যে সেরা ৬ জন কবিকে সন্মানিত করে পিথ্রি-এফএলসি।

বিচারক মন্ডলীতে ছিলেন সিডনী বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক গবেষক ও কবি ড. আহমার মাহবুব ও ইতালির ইস্টার্ন পিয়েডমন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কবি ডক্টর প্রসানানশু। অধ্যাপক আহমার বলেন, সবকটি কবিতাই অনবদ্য ছিল এবং বিশ্বের অনেক স্বনামধন্য কবিরা এতে অংশ নিয়েছেন। সেখান থেকে সেরা কবিতা নির্বাচন করা সত্যিই কঠিন একটি কাজ ছিল।

সামি হোসেন চিশতী বলেন, আমার কাছে এটি অনেক বড় একটি সন্মাননা। প্রাইজ মানি বা সার্টিফিকেটের চেয়ে আমার কাছে নিজের দেশকে বিশ্বের দরবারে উপস্থাপন করতে পারাটাই বড় ব্যাপার। আমি ধন্যবাদ জানাই সিডনি বিশ্ববিদ্যালয় ও পিথ্রি কে এমন সুন্দর আয়োজনের জন্য।