বিশ্বে ১ কোটি ছাড়িয়ে গেল করোনা আক্রান্তের সংখ্যা

বিশ্বব্যাপী প্রতিনিয়তই বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এরই মধ্যে বিষাক্ত এই ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এককোটি ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ৫ লাখের কাছাকাছি বলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য উঠে এসেছে। আজ রবিবার (২৮ জুন) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এর এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে যাওয়া কোভিড-১৯ রোগে আক্রান্ত এবং মৃত্যু দুই দিকেই শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ২৫ লাখ ৯৭ হাজারের মতো মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ১ লাখ ২৮ হাজার ১৫২ জনের। আক্রান্তর দিক দিয়ে দেশটির পরে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত ও যুক্তরাজ্য। যে চীন থেকে রোগটি ছড়িয়েছে তাদের অবস্থান এখন ২২ নম্বরে (আক্রান্ত মানুষের সংখ্যার ওপর ভিত্তি করে তৈরি করা তালিকায় অবস্থান)।

এদিকে, করোনা আক্রান্ত ও মৃত্যুর তথ্য নিয়ে কাজ করা ওয়ার্ল্ডওমিটার জানাচ্ছে, কোভিড-১৯ রোগে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৭ হাজার ৮৩৯ জন। এতে মৃত্যু হয়েছে ৫ লাখ ১ হাজার ৪৩৬ জনের। সংস্থাটি জানায়, এ রোগে আক্রান্ত ৫৪ লাখ ৬৬ হাজার ৩২৯ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। এখনো অসুস্থ রয়েছেন ৪১ লাখ ২০ হাজার ৭৪ জন। এরমধ্যে ৫৭ হাজার ৮১৩ জনের অবস্থা আশঙ্কাজনক।