করোনা জয় করলেন ৮৪ বছর বয়সী মনসুর মাস্টার

মনসুর রহমান

প্রাণঘাতী করোনা ভাইরাসের সাথে ৩৫ দিন লড়াইয়ের পর অবশেষে ভাইরাস থেকে মুক্ত হলেন রাজশাহীর মোহনপুরের ৮৪ বছর বয়সী মনসুর রহমান। রোববার (৩১ মে) বিকেলে জেলা সিভিল সার্জন ডা. এনামুল হক তাকে করোনামুক্ত ঘোষণা করেন।

আজ সোমবার (১ জুন) মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাকে বিশেষ সংবর্ধনা ও আনুষ্ঠানিকভাবে করোনামুক্ত হওয়ার ছাড়পত্র দেওয়া হবে।

এর আগে গত ২৬ এপ্রিল নমুনা পরীক্ষায় তাঁর শরীরে করোনা শনাক্ত হয়। তারপর বাড়িতে থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন তিনি। কয়েক দফা পরীক্ষা শেষে ৩৫ দিন পর তিনি করোনামুক্ত হয়েছেন।

মনসুর রহমানের বাড়ি উপজেলার জাহানাবাদ ইউনিয়নের নওনগর গ্রামে। তিনি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক। তাঁর এক ছেলে ও চার মেয়ে। ছেলের সঙ্গে তিনি গ্রামের বাড়িতে বসবাস করেন।

করোনা জয়ী মনসুর বলেন, ‘আমি যদি রোগ-শোক নিয়ে এই বয়সে করোনা থেকে মুক্ত হতে পারি, তা হলে মনোবল থাকলে সবাই এই রোগে জয়ী হতে পারবেন।’

মনসুর মাস্টার জানান, করোনা শনাক্ত হওয়ার পর তাকে একা থাকতে হয়েছে। এই বয়সে একা থাকাটা তার জন্য একটু কষ্টই ছিল। তবে পরিবারের লোকজন, চিকিৎসক ও উপজেলা প্রশাসন এবং মোহনপুর থানার পুলিশ সবসময় তার পাশে ছিলেন। সে জন্য ভয় অনেকটা কেটে যায়। মানুষ মানুষের পাশে থাকলে এ রোগেও কোনো ভয় নেই।

তার সুস্থতার জন্য, পাশে থাকার জন্য মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, ইউএনও এবং পুলিশ প্রশাসনসহ পরিবারের সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

মনসুরের ছেলে আল-আমিন সরকার জালাল বলেন, বাবা এই বয়সে করোনা জয় করলেন। এটা এখন তাঁদের এলাকায় ছড়িয়ে পড়েছে। করোনায় আক্রান্ত ব্যক্তিকে কাছে রেখে সেবা দিলে খুব সহজেই সুস্থ হয়ে যাবে বলে মনে করি।

এদিকে মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আরিফুল কবীর বলেন, তাঁর সুস্থ হওয়াটা অনেকের কাছে বিস্ময়কর লেগেছে। তিনিই সম্ভবত বাংলাদেশে সবচেয়ে বয়স্ক ব্যক্তিদের মধ্যে একজন, যিনি এই বয়সেও করোনামুক্ত হলেন। তিনি আগে থেকেই হৃদরোগসহ নানা অসুখে ভুগছিলেন। এ অবস্থায় এই বয়সে তিনি করোনা থেকে সুস্থ্য হয়ে উঠেছেন।