ভ্যাকসিন ছাড়াই করোনা সংক্রমণ ঠেকানো সম্ভব— চীনা গবেষণা

চীনের গবেষণাগারে এমন একটি নতুন ওষুধ উদ্ভাবন করা হয়েছে, যা করোনা বিস্তার থামিয়ে দিতে সক্ষম বলে দাবি করছেন সংশ্লিষ্ট গবেষকরা। সায়েন্স জার্নাল 'সেল' এ প্রকাশিত একটি আর্টিকেলের বরাতে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এএফপি জানায়, চীনের খ্যাতনামা পিকিং ইউনিভার্সিটি'র কয়েকজন গবেষক নতুন ওই ওষুধ দিয়ে স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা চালিয়েছেন। এতে দেখা গেছে, ওষুধটি একইসঙ্গে আক্রান্ত ব্যক্তির সেরে ওঠা তরান্বিত করে এবং ভাইরাসের বিরুদ্ধে স্বল্পমাত্রার 'ইমিউনিটি'ও তৈরি করে।

৬০ জন আইসোলেশনে থাকা করোনা রোগীকে স্বেচ্ছাসেবক হিসেবে নিয়ে তাদের রক্তের নমুনা পরীক্ষার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা।

বেইজিং অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিকের পরিচালক সানি জি বলেন, ইতোমধ্যেই ওষুধটি প্রাণীর ওপর সফলভাবে প্রয়োগ করা হয়েছে। তিনি বলেন, কয়েকটি নভেল করোনাভাইরাসে সংক্রমিত ইঁদুরের অ্যান্টিবডি নিস্ক্রিয় করতে ওই ওষুধ প্রয়োগ করার পাঁচ দিন পর, ইঁদুরগুলোর দেহ থেকে ভাইরাস কমে আসতে দেখা গেছে।

সান জি আরও বলেন, তার মানে ওই ওষুধের কার্যকরিতা রয়েছে। এখনও কয়েকজন স্বেচ্ছাসেবকের ওপর এর শেষধাপের ট্রায়াল চলছে। শিগগির এটার ক্লিনিকাল ট্রায়াল শুরু হবে। এ বছরের শেষ নাগাদ বাজারে ওষুধটি আসতে পারে বলে তিনি জানান।