করোনায় চাকরি হারাতে পারে ২৪ কোটি মানুষ— এডিবি

এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) শুক্রবার (১৫ মে) বলেছে, মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের কারণে বিশ্বে ২৪ কোটি ২০ লাখ লোক চাকরি হারাতে পারে। এই সংখ্যা গত এক দশক আগের বিশ্বের অর্থনৈতিক মন্দার সময়ের চেয়ে ৭ গুণেরও বেশি। এছাড়া কমে যেতে পারে শ্রমিকের আয়। যার পরিমাণ প্রায় ১.৮ ট্রিলিয়ন ডলার।

এডিবি আরও জানান, করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনীতির ৯.৭ শতাংশ ক্ষতি হতে পারে। কারণ এই ভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্য অচল হয়ে গেছে এবং কোটি কোটি মানুষ কর্মহীন হয়েছে। বর্তমান পরিস্থিতিতে করোনার কারণে বিশ্বের অনুমিত ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার হতে পারে।

এই ক্ষতি পুনরুদ্ধার করা কঠিন হবে উল্লেখ করে ম্যানিলাভিত্তিক এই ঋণদানকারী সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না।

এডিবি জানায়, এই ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপি’র ১০ শতাংশ ক্ষতি হয়েছে। প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমাণ ১.৬ ট্রিলিয়ন ডলার। যা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনাভাইরাস আরেকটি স্থানীয় ভাইরাস হিসেবে কমিউনিটির মধ্যে থেকে যেতে পারে। জনসাধারণকে এই স্থানীয় ভাইরাসগুলোর সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে।

সরকারি হিসাব অনুযায়ী বিশ্বের ১৯৬টি দেশ ও ভূখণ্ডে ৪৪ লাখ লোক করোনা আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ৮৫ হাজার ৯০৬ জনের মৃত্যু হয়েছে।