‘মানবতার ঘরে’ বিনামূল্যে পাওয়া যাবে চাল-ডাল

মানবতার ঘর

সিলেট নগরীতে হত দরিদ্রদের খাদ্য ও বস্ত্রের যোগান দিতে প্রথমবারের মতো যাত্রা শুরু করেছে ‘মানবতার ঘর’। খাদ্য-বস্ত্র নিয়ে কারো বাসায় নয়, রাখা থাকবে একটি ছোট্র ঘরে। এখানে রাখা খাদ্য ও কাপড় বিনামূল্যে নিজ দায়িত্বে নিয়ে যেতে পারবে যেকোনো হত দরিদ্র লোক।

মঙ্গলবার বাংলাদেশে প্রথম এমন ঘরের উদ্বোধন করা হয়েছে। সিলেটের প্রথম মুসলমান হযরত গাজী বুরহান উদ্দিনের স্মৃতি বিজড়িত ২৪ নং ওয়ার্ডের হাজী হালু মাঝি জামে মসজিদের সম্মুখে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছে ন্যাশনাল প্রেস সোসাইটি (গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা) সিলেট বিভাগীয় শাখা।

দোয়া ও মোনাজাতের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। দোয়া পরিচালনা করেন হাজী হালু মাঝি জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো. সিরাজ উদ্দিন আনসারি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল প্রেস সোসাইটি (গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা) সিলেট বিভাগীয় শাখার সভাপতি মো. জুম্মান। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনটির সাধারন সম্পাদক মো. আমিনুল ইসলাম।

এ সময় আরো উপস্থিত ছিলেন হাজী হালু মাঝি জামে মসজিদের মোতাওয়াল্লি ফারুক আহমদ মটু, পঞ্চায়েত কমিটির সভাপতি মো. শফিক মিয়া, সহকারি মোতাওয়াল্লি নিজাম মিয়া, পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক সোহেল রানা, কোষাদক্ষ হোসেন আহমদ, প্রবীণ মুরব্বী গিয়াস উদ্দিন, সংগঠনের সিলেট বিভাগীয় কমিটির প্রচার সম্পাদক জুনেদ আহমদ চৌধুরী, সুরমা সমাজ কল্যাণ সমিতির সভাপতি মাসুম আহমদ।

সংগঠনের সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মো. জুম্মান জানিয়েছেন, যেকেউ এখানে খাদ্য ও কাপড় রাখতে পারবেন। এছাড়া কেউ খাদ্য ও কাপড় (নতুন কিংবা পুরাতন) দিতে চাইলে তারা বাসা থেকে সংগ্রহ করবেন। এজন্য মোবাইল ০১৭১৬ ৫৪৩১০৯ ও ০১৯৭১ ৩৯৯১০৯ নাম্বারে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, এখানে রাখা থাকবে একেকটি খাদ্যের প্যাকেটে ২ কেজি চাল, আধা কেজি ডাল, আধা কেজি পেয়াজ, আধা লিটার তেল, এক কেজি লবন ও ২ কেজি আলু। খাদ্য সামগ্রীর পাশাপাশি রাখা থাকবে বিভিন্ন ধরণের কাপড়। যেকোন হত দরিদ্ররা নিয়ে যেতে পারবে ষ্টীলের তৈরী এই ঘর থেকে। আপাতত ২৪ নং ওয়ার্ডে এই কার্যক্রম শুরু করা হলেও পর্যায়ক্রমে সিলেট নগরীর সকল ওয়ার্ডে এটি চালু করা হবে।