ওদের বাড়ি নেই, নেই জমানো খাবারও

বিশ্বব্যাপী ছড়িয়ে পরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে ২৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৫ লাখেরও বেশি মানুষ। বাংলাদেশেও আঘাত হেনেছে প্রাণঘাতী এ ভাইরাস। দিনকে দিন আক্রান্তের সংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। দেশে এখন পর্যন্ত পাঁচজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

করোনা যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য দেশে অঘোষিত লকডাউন চলছে। নামানো হয়েছে সেনাবাহিনী। সকলেই রয়েছেন সতর্ক অবস্থায়। তবে ছিন্নমূল মানুষগুলোর যেন এ নিয়ে ভাবার সময় নেই। বরং করোনা তাদের কষ্ট বাড়িয়েছে কয়েকগুণ। মানুষের আনাগোনা না থাকায় তাদের উপার্জনের কোন উপায় নেই। ঘর-বাড়ি ছাড়া এসব মানুষের অতিরিক্ত খাবার মজুদতো দূরের কথা দুইবেলা দুমুঠো খাবার জোটাই এখন দুষ্কর।

সম্প্রতি গাজীপুরের জয়দেবপুর রেলস্টেশন এলাকায় এসব ছিন্নমূল মানুষদের আনাগোনা দেখা গেছে। তাদের হাতে নেই গ্লাবস, মুখে নেই মাস্ক। গৃহহীন এসব মানুষের অনেককে স্টেশনের প্লাটফর্মেই ঘুমোতে দেখা গেছে। অনেকে আবার অপলক দৃষ্টিতে চেয়ে আছেন। সময় যেন বড্ড বেমানান। পেটে খুদা নিয়ে অপেক্ষার প্রহর গুনছেন তারা। এ প্রহর যেন শেষ হবার নয়।

এভাবেই রাজধানী এবং এর বাইরে থাকা নিম্নবিত্ত মানুষের সময় কাটছে । না খেয়ে কোনভাবে দিনাতিপাত করছেন তারা। করোনা ভাইরাসের কারণে কষ্টে রয়েছেন ছিন্নমূল হতদরিদ্র মানুষেরা।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্যমতে, গত ৮ মার্চ দেশে তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। দেশে এখন পর্যন্ত ৪৪ জন করোনা ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়েছেন। করোনা প্রতিরোধে আগামী ৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। তাই সহসাই এই কষ্ট থেকে রেহাই মিলছে না নিম্নবিত্ত ও ছিন্নমূল মানুষের।