রিকশাচালকদের চাল দিয়ে বাড়ি ফেরত পাঠালেন ডিসি

হবিগঞ্জে নিম্ন আয়ের শ্রমিক ও রিকশাচালকদের চাল দিয়ে বাড়িতে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। করোনা প্রতিরোধে এ ব্যবস্থা নেয়া হয়েছে। আজ  বৃহস্পতিবার সকাল ১০টার দিকে শহরের চৌধুরীবাজার ও সার্কিট রোড এলাকা থেকে এ কার্যক্রম শুরু হয়।

নিম্ন আয়ের সবাইকে পাঁচ কেজি করে চাল দিয়ে বাড়িতে চলে যেতে বলেন জেলা প্রশাসক কামরুল হাসান। জেলা চালকল মালিক সমিতি জেলা প্রশাসকের অনুরোধে এ চাল বরাদ্দ দেয়।

এর আগে জেলায় করোনা প্রতিরোধে ফার্মেসি ও নিত্যপ্রয়োজনীয় দোকানে ক্রেতাদের নিরাপদ রাখতে বিশেষ উদ্যোগ নেয় জেলা প্রশাসন। গতকাল বুধবার জেলা প্রশাসক বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সামনে তিন ফুট দূরত্ব রেখে গোলাকার বৃত্ত তৈরি করে দেন।

এতে সহযোগিতা করে হবিগঞ্জ পৌরসভা। ক্রেতাদের নিরাপদ দূরত্বে থেকে ওষুধ ও অন্য জিনিস কিনতে এ উদ্যোগ নেয়া হয়। প্রত্যেকটি ব্যবসা প্রতিষ্ঠানের সামনে রঙ দিয়ে বৃত্ত তৈরি করেন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, করোনা প্রতিরোধে নির্দেশনা মেনে চলতে হবে। জরুরি কাজ ছাড়া বাইরে যাওয়া যাবে না। এজন্য রিকশাচালকদের পাঁচ কেজি করে চাল দিয়ে বাড়িতে পাঠানোর ব্যবস্থা করেছি। এরপরও কেনাকাটা করতে নিরাপদ দূরত্বে থাকতে হবে।

তিনি বলেন, ‘লক্ষ্য করেছি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে মানুষ ভিড় করছে। ফলে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার শঙ্কা রয়েছে। তাই তিন ফুট দূরত্বে ক্রয় করতে বাধ্য করতে উদ্যোগ নিয়েছি। এ নির্দেশনা না মালে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

হবিগঞ্জ জেলায় হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৮৯৫ জন। এছাড়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে একজন। আর কোয়ারেন্টাইন শেষ হয়েছে ৪৪ জনের।